ঘরে বসেই পাবেন ৬ হাজার টাকা, কেন্দ্রীয় প্রকল্পের সুবিধা নিতে তাড়াতাড়ি করুন এই কাজ

নয়া দিল্লিঃ দেশ স্বাধীন হয়েছে ১৯৪৭-এ। কিন্তু স্বাধীনতার পর এতগুলো বছর কেটে গেলেও দেশের কৃষকদের নিয়ে সেভাবে ভাবেননি কেউই। প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে এই প্রথম সরাসরি ভারতীয় কৃষকদের এত টাকা প্রদান করা হচ্ছে। ভারতীয় কৃষকদের স্বার্থে প্রধানমন্ত্রী মোদী ভারতীয় কিষান সম্মান নিধি প্রকল্প শুরু করেন। এই যোজনার অধীনে সরকার সারাসরি দেশের কৃষকদের অ্যাকাউন্টে ৩ মাসের কিস্তিতে বার্ষিক ৬০০০ টাকা দেয়। প্রতিটি কিস্তিতে দেওয়া হয় থেকে ২০০০ টাকা। দেশজুড়ে এখনও পর্যন্ত মোট ১০টি কিস্তির টাকা পাঠানো হয়েছে কৃষকদের।

কৃষকরা যাতে কৃষিকাজ থেকেই অধিক মুনাফা অর্জন করতে পারেন এবং তাঁদের জীবনযাত্রার মান বাড়াতে পারেন সেজন্য সরকার বিভিন্ন প্রকল্প চালু করেছে। এরকমই একটি প্রকল্প হল প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা। এখনও পর্যন্ত যারা ১০টি কিস্তিতে টাকা পেয়ে গিয়েছেন তাদের জন্য খুবই গুরত্বপূর্ণ এই খবর। এবং ১১তম কিস্তির আগে করে নিতে হবে কিছু কাজ যা না হলে মিলবে না ১১তম কিস্তি।

কৃষকদের সাহায্য করার জন্য হলেও চলছে বিরাট মাপের জালিয়াতি। এই জালিয়াতি রোধ করতেই ১১তম কিস্তির আগে সমস্ত অ্যাকাউন্ট হোল্ডারদের তাদের ই-কেওয়াইসি আপডেট করা বাধ্যতামূলক করেছে সরকার।

ইন্টারনেটে PM কিষানের ওয়েবসাইটে গিয়ে আধার নম্বরের মাধ্যমে কৃষকরা তাদের eKYC আপডেট পেতে পারেন। এছাড়াও সরকারের জন সহায়তা কেন্দ্রগুলিতে গিয়েও তাদের কেওয়াইসি আপডেট করতে পারে। পিএম কিষান নিধির আওতায় যাদের কাছে ২ হেক্টর অর্থাৎ ৫ একর চাষবাস যোগ্য কৃষিজমি আছে শুধুমাত্র তারাই এই সুবিধা পাবেন।

তবে যদি কেউ আয়কর রিটার্ন দাখিল করেন তবে তাকে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি থেকে বাদ দেওয়া হয়। এতে, আইনজীবী, ডাক্তার, সিএ প্রভৃতিও এই প্রকল্পের বাইরে। এছাড়াও রয়েছেন মাসিক ১০,০০০ এর বেশি পেনশন ভোগীরাও।

ঘরে বসেই প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনায় নিজের নাম নথিভুক্ত করা। আপনাকে PM কিষাণ যোজনার অফিসিয়াল ওয়েবসাইট pmkisan.nic.in-এ গিয়ে নিজের নাম নথিভুক্ত করতে হবে। এর জন্য থাকতে হবে আধার কার্ড, মোবাইল নম্বর এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর ।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button