এই কাজ না করলে বন্ধ হয়ে যাবে আপনার SBI অ্যাকাউন্ট! গ্রাহকদের সতর্ক করল সরকার

ডিজিট্যাল যুগে সাইবার ক্রাইমের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বেড়েছে। আর সেইসাথে ভুয়ো খবরের সংখ্যাও বেড়েছে একইরকম ভাবে। ডিজিট্যাল যুগে মানুষকে বোকা বানানো আরো সহজ হয়ে গিয়েছে। আজকাল মোবাইল বা ইমেলের মাধ্যমে যে পরিমাণ কারচুপি চলছে তা রোখা কোনো সহজ ব্যপার না।

বিভিন্ন ম্যাসেজ বা এসএমএস এ এমন অনেক ভুয়ো খবর বা জালিয়াতদের ফাঁদ পাতা থাকে। সেখানে একটি ক্লিক আপনার জীবনকে বিপদে ফেলতে পারে। যেমন ধরুন এই কয়েকদিন আগে ট্যুইটারেই নাকি প্যান কার্ড যাচাই চলছিল। আর সেই জন্য এক SBI অ্যাকাউন্টে টাকা পাঠাতে হচ্ছিল। তো এই বিষয়ের সত্যতা কতটা?

ট্যুইটারে ভাইরাল হচ্ছে এমনই এক ম্যাসেজ। আর এই বিষয়ে ট্যুইট করে গ্রাহকদের সতর্ক থাকতে নির্দেশ দেয় ফ্যাক্টচেক সংস্থা PIB। পিআইবি তাদের ফ্যাক্ট চেকের টুইটার হ্যান্ডেলের মাধ্যমে জানিয়েছে যে, গ্রাহকদের প্যান আপডেট করার নামে SBI-এর অ্যাকাউন্টে টাকা পাঠানোর ব্যাপার ভাইরাল হয়, কিন্তু এটা পুরোটাই ফেক।

Pib তাদের ট্যুইটে এদিন এও জানায় যে, ভাইরাল ওই বার্তায় বলা হচ্ছে টাকা না দিলে আপনার অ্যাকাউন্ট ব্লক করতে পারে SBI। এই ধরণের ভুয়ো বার্তা এড়িয়ে চলার নির্দেশ দিয়েছে তারা। কারণ ব্যাংক কখনোই আপনার ব্যক্তিগত এবং ব্যাংকিং সংক্রান্ত কোনো তথ্য জানতে চায় না।

মাথায় রাখবেন কোনোদিনই নিজের ব্যক্তিগত তথ্য কোনো সোশ্যাল মিডিয়া বা অন্য কোথাও শেয়ার করবেন না। এছাড়া আপনি এরকম কোনো বার্তা পেলে অতি সত্বর জানান pib কে। তারা সেই খবরের সত্যতা সম্পর্কে জানাবে আপনাদের। এজন্য 918799711259 নাম্বারে WhatsApp করতে পারেন। অথবা socialmedia@pib.gov.in- এ মেল করতে পারেন।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button