ভারতে ব্যাপক হারে কমবে পেট্রোল-ডিজেলের দাম, এবার এই বড় সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র

ইউক্রেন রাশিয়া যুদ্ধ চলছেই থামার নামই নেই। আর তার সাথে পাল্লা দিয়ে বেড়েছে তেলের দাম। যদিও এই বিষয়ে বাকি বিশ্বের থেকে কিছুটা ভালো অবস্থানে রয়েছে ভারত। তবে অবস্থা খুব যে অনুকূল তাও নয়। কিন্তু এবার সরকারের তরফে এমন এক খবর এলো তাতে হাঁফ ছেড়ে বাঁচলো দেশবাসী।

আসলে এতদিনে দেশে পেট্রোলের সাথে ১০% ইথানল মিশ্রণের মহার্ঘ্য হাসিল করেছে ভারত। এবার লক্ষ্য ২০% ইথানল মিশ্রিত পেট্রোল বিক্রি করা। এই ইথানল ব্লেন্ডিং এর ফলে দেশে অনেকটাই কমতে পারে পেট্রোলের দাম। এমনই ইঙ্গিত দিলেন পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরী।

পেট্রোলিয়াম মন্ত্রী বলেন যে, আগামী ২০২৫ সাল থেকে শুধুমাত্র ২০ শতাংশ ইথানল মিশ্রিত পেট্রোলই বিক্রি হবে। আর এর ফলে যে শুধু জ্বালানি তেলের দাম কমবে তাই নয়, বৈদেশিক মুদ্রার ভাণ্ডারও অনেকটা মজবুত হবে।

মোদী সরকারের আমলে সারাবিশ্বকে তাক লাগিয়ে দিয়ে ভারত নিজের লক্ষ্যের পাঁচ মাস আগে চলতি বর্ষে ১০% ইথানল মিশ্রিত তেল বিক্রি শুরু করেছে। লক্ষ্যমাত্রা ছিল নভেম্বর মাসের আর সেই কাজ সম্পন্ন হয়েছে জুন মাসের মধ্যেই। আর সেই কারণে ভারত সরকার ৪১,৫০০ কোটিরও বেশি বৈদেশিক মুদ্রা সাশ্রয় করতে পেরেছে।

ভারত সরকারের এই পদক্ষেপের ফলে শুধু যে বৈদেশিক মুদ্রার ভান্ডার কমেছে তাই নয়, এবার থেকে দেশের কৃষকরাও উপকৃত হবেন এই ব্লেন্ডিং এর ফলে। সরকার কৃষকদের ৪০,৬০০ কোটি টাকা দিতে পেরেছে ইথানল বাবদ। আর সেই সঙ্গে গ্রিন হাউস গ্যাসের নির্গমন কমেছে ২৭ লাখ টন!

petrol diesel price express photo 1 1200

ভারত পৃথিবীর পঞ্চম বৃহত্তম ইথানল উৎপাদনকারি দেশ। তাই ২০% ইথানল মিশ্রণের ফলে যেমন বৈদেশিক মুদ্রা ভান্ডার রেহাই পাবে অনেকটা, তেমনই দেশে কৃষকরা এই পদক্ষেপের ফায়দা ওঠাতে পারবেন। দেশের কমে যাবে জ্বালানি তেলের দাম, আবার পৃথিবীতেও গ্রীন হাউস গ্যাস নির্গমন বহুলাংশে কমে যাবে। তাই মোদী সরকারের এই পদক্ষেপ যুগ পরিবর্তনকারী। এখন দেখার ২০২৫ এর মধ্যেই এই কার্য সিদ্ধি হয়, নাকি তার আগেই হয়ে যাবে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button