চাকরি করতেন ১০ হাজার টাকার বেতনে, নিজের ব্যবসা করে আজ কয়েক হাজার কোটির মালিক বিজয়

বিজয় শেখর শর্মাকে (Vijay Shekhar Sharma) চেনেন? হয়তো চেনেন, বা হয়তো চেনেন না। কিন্তু তিনি এমন এক বৈপ্লবিক অ্যাপ (App) তৈরি করেছেন যার সাথে আমি আপনি প্রায় সবাইই বেশ পরিচিত। একটা সময় মাসে ১০,০০০ টাকার বেতনে তিনি কাজ করেছেন আর আজ তার মোট আয় শুনলে চমকে যাবেন। কিন্তু কিভাবে সাফল্য পেলেন তিনি? তার সাফল্যের যাত্রা কেমন ছিল?

Paytm অ্যাপ তো আমরা সবাই ব্যবহার করি। কিন্তু এতদিন জানতেন কি যে, এই বিখ্যাত পেমেন্ট অ্যাপের পিছনে হাত রয়েছে বিজয় শেখর শর্মার। তার জীবনের গল্পটিও বেশ আকর্ষক এবং অনেককে অনুপ্রাণিত করবে। বর্তমান সময়ে কোটিপতিদের তালিকায় উঠে আসে বিজয় শেখর শর্মার নাম। তাই চলুন দেখে নিই কিভাবে এই সাফল্যে পৌঁছান তিনি। সাফল্যের গল্পে আজ আমরা জানবো বিজয় শেখর শর্মার উঠে আসার কাহিনী।

গত ২০০৪ সালে একটি ছোট কোম্পানির মাধ্যমে মোবাইলের প্রয়োজনীয় সামগ্রী বিক্রি করতেন তিনি। আর সেখান থেকে আজ নিজের কঠোর পরিশ্রমের কারণে আড়াই ট্রিলিয়ন ডলারের একটি কোম্পানি তৈরি করেছেন। তবে বিজয়ের যাত্রাপথ ছিল খুবই কঠিন। আজ PayTm-র মলিক হওয়ার কারণে জগদ্বিখ্যাত হলেও তার জীবন কাহিনী মোটেও অতটা সুখের ছিলনা।

বিজয় শেখর শর্মার জন্ম উত্তরপ্রদেশের আলিগড় জেলায়। বাবা ছিলেন একজন স্কুল শিক্ষক এবং মা একজন গৃহিণী। আলীগড়ের একটি ছোট শহর হারদুয়াগঞ্জের হিন্দি মাধ্যম স্কুল থেকে নিজের প্রাথমিক শিক্ষা লাভ করেন তিনি। পরবর্তীতে উচ্চ শিক্ষার জন্য দিল্লি কলেজ অফ ইঞ্জিনিয়ারিং থেকে ব্যাচেলর অফ ইঞ্জিনিয়ারিং ডিগ্রি লাভ করেন।

ইঞ্জিনিয়ারিং পড়ার সময় বিজয় শেখর ১৯৯৭ সালে IndiaSight.net নামে একটি ওয়েবসাইট তৈরি করেছিলেন এবং পরে সেটিকে লক্ষ লক্ষ টাকায় বিক্রিও করেছিলেন। ২০০০ সালে স্থাপনা করেন ওয়ান ৯৭ কমিউনিকেশন লিমিটেডের। সেখানে ক্রিকেট ম্যাচের স্কোর, বিভিন্ন জোকস, রিংটোন এবং পরীক্ষার ফলাফলের মতো খবর জানানো হয়। প্রসঙ্গত এই One97 কমিউনিকেশন লিমিটেড হল Paytm-এর পেরেন্ট কোম্পানি।

যদিও তার ভাগ্য বদল হয় Paytm অ্যাপের কারণে। আজ থেকে প্রায় এক দশক আগে চালু হয় Paytm অ্যাপ। তৎকালীন সময়ে ভারতের একমাত্র কোম্পানি ছিল Paytm, যারা মোবাইল রিচার্জ করার সুবিধা দিত। Paytm এর ভাগ্যের বদল হয় Uber এর জন্য।

vijay shekhar sharma inspiration

Uber কোম্পানি Paytm কে তার পেমেন্ট পার্টনার করে, তখনই বদলে যায় Paytm-এর ভাগ্য। বিখ্যাত হয়ে উঠলেও কিকস্টার্ট মেলে দেশে নোটবন্দী হওয়ার পর। তারপর থেকে দ্রুত বদলেছে Paytm এর ভাগ্য। এবং বর্তমানে ২.৫ ট্রিলিয়ন ডলারের কোম্পানিতে পরিণত হয়েছে Paytm।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button