অপেক্ষার অবসান! অবশেষে পশ্চিমবঙ্গের বাজারে এল পদ্মার ইলিশ, দামও সাধ্যের মধ্যে

ইলিশ (Ilish) মাছ খেতে ভালোবাসেন? তাহলে আপনার জন্য রইল দারুণ এক সুখবর। চলতি মরসুমে কলকাতা (Kolkata) ও তার আশেপাশের বাজারগুলি ইলিশ মাছে একপ্রকার ছেয়ে গিয়েছে। দিঘা (Digha), বকখালি থেকে ঝাঁকে ঝাঁকে ইলিশ মাছ ঢুকছে বাজারে। যদিও পাল্লা দিয়ে বাজারে ঢুকছে খোকা ইলিশ। ফলে অনেকেই বিস্বাদ ইলিশ মাছেরও অভিযোগ তুলছেন।

সত্যিই কি বিস্বাদ ইলিশ মাছ? এই নিয়ে অনেকের মধ্যেই মত বিরোধ রয়েছে। যাইহোক, ভালো ইলিশের লোভে সমুদ্রে পাড়ি দিচ্ছেন মৎস্যজীবীরা। অবশ্য তাঁরা কিন্তু খালি হাতে ফিরছেন না। টন টন ইলিশ মাছ নিয়ে ফিরছেন তাঁরা।

বাঙালির রসনা তৃপ্তি হচ্ছে তাতেই। পাতুরি থেকে শুরু করে ইলিশের ঝাল, ঝোল, ভাঁপা…উফফ কত কী এখন ইলিশ প্রেমী বাঙালিদের ঘরে হচ্ছে। যে কোনও বাঙালি বাড়ির রান্নাঘরে উঁকি মারলেই দেখা যাবে ইলিশের রান্না। যদিও বাংলাদেশের ইলিশ বাঙালিরা খুবই মিস করছেন। সকলের মনে একটা প্রশ্ন, কবে বাজারগুলিতে আসবে পদ্মাপারের (Padma River) ইলিশ?

তবে আপনাকে যদি বলা হয়, আপনার সেই অপেক্ষার অবসান ঘটতে চলেছে তাহলে কেমন হয়? পশ্চিমবঙ্গের (West Bengal) ইলিশ প্রেমী বাঙালিরা কবে পদ্মাপারের ইলিশ নিজেদের খাবারের পাতে তুলবেন সেই অপেক্ষায় রীতিমতো চাতক পাখির মতো বসে ছিলেন। তবে এবার তাঁদের অপেক্ষার অবসান ঘটল।

ilish new

মৎস্যজীবীদের একাংশের দাবি, চলতি বছর আগের বারের তুলনায় ইলিশের জোগান বেড়েছে। আপনি জানলে অবাক হবেন, এই জোগান বেড়েছে প্রায় পাঁচগুণ। শুধু পশ্চিমবঙ্গেই নয়,  ইলিশের দাম কমেছে ওপার বাংলা অর্থাৎ বাংলাদেশেও (Bangladesh)।

এরই মাঝে শিরোনামে উঠে এল মুর্শিদাবাদের বহরমপুর বাজার। ঝাঁকে ঝাঁকে ইলিশ ঢুকছে বাজারে। আর দামও একপ্রকার সাধ্যের মধ্যেই রয়েছে। বহরমপুরের এক মৎস্য ব্যবসায়ী জানান, ওড়িশা থেকে শুরু করে দিঘা মোহনা, মুম্বই ও গুজরাটের ইলিশ মাছের যোগান এ বার যথেষ্ট বেড়েছে। তাই বাঙালির পাতে তাদের প্রিয় ইলিশ মাছটাও খুব সহজেই উঠছে।‘

আরও পড়ুনঃ এবার রাতে ট্রেনে উঠে ভোরে পৌঁছে যান দিঘা! স্পেশ্যাল ট্রেনের ঘোষণা রেলের, রইল সময়সূচী

এখন কত টাকায় ইলিশ মাছ বিকোচ্ছে জানেন? বাজারের মাছ বিক্রেতারা জানাচ্ছেন, এখন বাজারে এক কিলো থেকে দেড় কিলো পর্যন্ত ইলিশ মাছ ৯০০ থেকে ১০০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া ৭০০ থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশ ৬০০ থেকে ৮০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এর পাশাপাশি ৩০০ থেকে ইলিশ ৬০০ গ্রাম ওজনের ইলিশ ৪০০ থেকে ৫০০ টাকা কেজি করে বিক্রি হচ্ছে।