কাঙাল পাকিস্তানে চুরি গেল ৪০ হাজার টন গম! সরকারি বাবুদের কীর্তিতে অবাক সারাবিশ্ব

পাকিস্তানের (Pakistan) অর্থনৈতিক অবস্থার কথা আর নতুন করে বলে দিতে হবেনা নিশ্চয়ই। কাঙাল অবস্থা হয়েছে সন্ত্রাসবাদী দেশটির। দুর্নীতিতে পাকিস্তানের সমকক্ষ দেশ পাওয়া খুবই মুশকিল। সেনাবাহিনী থেকে শুরু করে সরকারি অফিসার এবং নেতা, মন্ত্রী সবাই নিজের নিজের আখের গোছাতে ব্যস্ত। আর তারই ফলস্বরূপ আজকে এমন অবস্থা দেশটির। কিন্তু এবার যা খবর আসছে তাতে প্রশাসনের ওপর আরো একবার প্রশ্নচিহ্ন উঠছে।

দুর্ভিক্ষপীড়িত পাকিস্তানে চুরি গেল ৪০,০০০ টন গম! বিলিয়ন ডলারের সেই গম চুরি করেছেন সরকারি উচ্চপদস্থ আমলারা। ঘটনার সাথে জড়িত ৬৭ জন উচ্চপদস্থ সরকারি কর্মকর্তাকে ইতিমধ্যেই শোকজ করে বরখাস্ত করা হয়েছে। মারাত্মক খাদ্য সংকটের অবস্থায় এমন কাজ বড়সড় ধাক্কা দেবে পাকিস্তানকে।

   

hemp sacks containing rice

ঘটনাটি ঘটেছে সিন্ধু প্রদেশে। সেখানের খাদ্য দফতরের কর্মীদের যোগসাজশে ১০ জেলার সরকারি গুদাম থেকে চুরি গিয়েছে ৪০,৩৯২ টন গম! এই ঘটনার সাথে সাথে খাদ্য বিভাগ জানিয়েছে যে, তারা নাকি দূর্নীতিতে জিরো-টলারেন্স নীতি প্রদর্শন করবেন। এছাড়া এমন গর্হিত অপরাধ করার জন্য ওই ব্যক্তিদের জবাবদিহি করতেও বলা হয়েছে।

পাকিস্তানের অন্দরে বিরাট বড় খাদ্য সংকট দেখা দিয়েছে। কোথাও কোথাও তো খাবার প্রায় নিঃশেষ। এমতাবস্থায় এরকম ঘটনা পাকিস্তানকে যে আরো বড় ধাক্কা দেবে সেবিষয়ে কোনো সন্দেহ নেই। তবে শুধু সিন্ধুই নয়, খাইবার পাখতুনখোয়া এবং বালুচিস্তান থেকেও এরকম কিছু ঘটনা সামনে এসেছে।

wheat crop in good condition govt procurement to be normal ashok k meena fci

রাশিয়া থেকে ৫০,০০০ টন গম এসে পৌঁছায় পাকিস্তানের গদরে। সেখান থেকে খাদ্য সংকট মেটাবার চেষ্টা করা হয়। জানা যায় মোট ৯টি পণ্যবাহী জাহাজের মাধ্যমে মোট ৪,৫০,০০০ টন গম সরবরাহ করবে। কিন্ত এরকম চলতে থাকলে কোনো সাহায্যেই কিছু করতে পারবেনা পাকিস্তান।

সম্পর্কিত খবর