টেট নিয়ে চরম দুঃসংবাদ! ১০ ডিসেম্বর হচ্ছে না পরীক্ষা, নতুন তারিখ ঘোষণা পর্ষদের

আবারো শিরোনামে উঠে এলো টেট পরীক্ষা (Tet Exam)। আপনিও কি আগামী ১০ ডিসেম্বর টেট পরীক্ষায় বসতে চলেছেন? তাহলে আপনার জন্য রইল একটি জরুরী খবর। আচমকা প্রাইমারি টেট পরীক্ষার দিন পাল্টে দিল প্রাথমিক শিক্ষা পর্ষদ (West Bengal Board of Primary Education)। আগামী ১০ ডিসেম্বর হচ্ছে না প্রাথমিকের টেট পরীক্ষা। আগে দুপুর ১২টা থেকে দুপুর আড়াইটে অবধি টেট পরীক্ষা হওয়ার কথা ছিল। যদিও আচমকাই প্রাইমারি বোর্ডের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। আর এই বিজ্ঞপ্তি অনুযায়ী জানা যায় যে আগামী ১০ ডিসেম্বর কোনোভাবেই হচ্ছে না টেট পরীক্ষা।

স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে যে তাহলে কবে হবে পরীক্ষা? এই পর্ষদ জানিয়েছে, ১০ ডিসেম্বরের বদলে আগামী ২৪ ডিসেম্বর এই টেট পরীক্ষা হবে। সময় একই থাকছে, অর্থাৎ দুপুর ১২টা থেকে দুপুর আড়াইটে অবধিই হবে টেট পরীক্ষা। প্রাইমারি বোর্ড সূত্রে জানা যাচ্ছে, নির্দিষ্টভাবে প্রস্তুতি ও পরিকল্পনা ক্ষেত্রে বেশ কিছুটা ব্যবস্থা গ্রহণ করতে হবে। সেজন্য এই তারিখ পিছিয়ে দেওয়া হয়েছে।

   

এই বিষয়ে বড় মন্তব্য করেছেন মধ্যশিক্ষা পর্ষদ সভাপতি গৌতম পাল (Gautam Pal)। তিনি সাংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বলেন, ‘‘আমরা এ বার বেশ কিছু নতুন পদক্ষেপ করছি যাতে পরীক্ষা একেবারে নির্বিঘ্নে হয়। তার জন্য বোর্ডের বেশ কিছুটা সময় প্রয়োজন। তাই পরীক্ষার দিন পিছনোর সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ।’’ উল্লেখ্য, গত বছর ১১ ডিসেম্বর টেট পরীক্ষা হয়েছিল। সেইসময় প্রায় ৫ বছর পর হয়েছিল পরীক্ষা। এদিকে গত বছর থেকে এই টেট পরীক্ষা নিয়ে বিতর্ক হয়েই চলেছে। সুপ্রিম কোর্টের নির্দেশ মেনেই হবে এবছরের টেট পরীক্ষা।

goutam pal tet exam

পর্ষদের তরফে জানানো হয়েছে, যারা বি এড করেছেন, তাঁরা এবছর টেট-এ বসতে পারবেন না৷ ডিএলএড বা প্রাথমিকে পড়ানোর অন্যান্য প্রশিক্ষণ যাঁদের রয়েছে, তাঁরাই এবার প্রাথমিক টেট-এর জন্য আবেদন করতে পারবেন ৷ এছাড়া পরীক্ষা হবে ওএমআর শিটেই।

সম্পর্কিত খবর