বাতিল নয়! আধার কার্ড নিয়ে চলে এল বড় সুখবর, সমস্যা হলে কী করণীয়? জানাল UIDAI

২০২৪ সালের লোকসভা ভোটের আগে আধার কার্ডকে (Aadhaar) ঘিরে সরগরম বাংলা (West Bengal)। জানা যাচ্ছে, ইতিমধ্যেই বাংলার হাজার হাজার মানুষের আচমকা আধার কার্ড বাতিলের খবর প্রকাশ্যে উঠে আসছে। এদিকে এহেন ঘটনার খবর প্রকাশ্যে চাউর হতেই আরো বহু মানুষ কার্যত আশঙ্কায় কাঁপতে শুরু করে দিয়েছেন।

এমনিতে এই আধার কার্ড এক কথায় সব কাজের ক্ষেত্রেই ব্যবহার করা হয়। এই আধার কার্ড ছাড়া এখন একটা কাজও হয় না। ব্যাঙ্ক থেকে শুরু করে রেশন (Ration), হাসপাতাল, স্কুল, অফিস ইত্যাদি সব ক্ষেত্রেই এই জিনিসের গুরুত্ব অপরিসীম। কিন্তু এই কার্ড যখন একেক করে বাতিল হচ্ছে সেখানে মানুষের আতঙ্কিত হওয়া স্বাভাবিক। অনেকেই নাকি ইতিমধ্যে একাধিক সরকারি সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হওয়ার অভিযোগ করছেন। এমনকি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) আধার কার্ডের বিকল্প কার্ডের ঘোষণাও করেছেন। তবে এরই মাঝে এই আধার কার্ড নিয়ে প্রকাশ্যে এল আরো বড় খবর যা আপনারও শুনে রাখা জরুরি। নিষ্ক্রিয় আধার কার্ডের তালিকায় সর্বশেষতম পশ্চিম বর্ধমান জেলা।

   

দুর্গাপুরের কাছে কাঁকসার এগারো মাইলস এলাকায় এখনও পর্যন্ত ১১ জনের আধার কার্ড নিষ্ক্রিয় করা হয়েছে। পশ্চিম বর্ধমানের জেলাশাসক এস পোন্নাম্বলম জানিয়েছেন, তিনি তথ্য সংগ্রহ করছেন এবং মানুষের সঙ্গে কথা বলবেন। এঁরা সকলেই মতুয়া সম্প্রদায়ভুক্ত। তাঁদের সকলেরই আধার কার্ডের লিঙ্ক নিষ্ক্রিয় করা হয়েছে বলে পোস্ট অফিস থেকে চিঠিও এসেছে। এদিকে এই আধার কার্ড নিষ্ক্রিয় প্রসঙ্গে আলাদাই কথা বলছে UIDAI ।

aadhaar

দেশের নাগরিকদের মধ্যে কারওরই নাকি আধার বাতিল করা হয়নি। হ্যাঁ এমনই জানিয়েছে আধার কর্তৃপক্ষ। এমনকি বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও (Suvendu Adhikari) জানিয়েছেন যে, ‘কেন্দ্রীয় সরকারের সঙ্গে তাঁর কথা হয়েছে। কথা বলছেন স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ (Amit Shah) এবং তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণোর সঙ্গেও। তাঁরাও জানিয়েছেন, আধার বাতিলের কোনও নির্দেশ কেন্দ্রের তরফে দেওয়া হয়নি। প্রযুক্তিগত ত্রুটির কারণে আধার বাতিলের চিঠি গিয়ে থাকতে পারে।’

UIDAI আরও জানাচ্ছে, ১০ বছরের পুরনো কার্ড প্রাপকদের তথ্য সংশোধন করতে এটা করা হচ্ছে। এরপরেও আপনি যদি জানতে চান যে আপনার আধার কার্ড ঠিকঠাক আছে কিনা তাহলে সেটা জানতে আপনাকে প্রথমে UIDAI-এর ওয়েবসাইটে যেতে হবে। এরপর সেখানে ‘Check Aadhaar Validity’ অপশনে ক্লিক করতে হবে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর