মাথায় বাজ! আচমকাই কমে গেল পশ্চিমবঙ্গের এই শিক্ষকদের বেতন, জারি কড়া বিজ্ঞপ্তি

আপনিও কি শিক্ষকতা (Teacher) করেন ? বিশেষ করে আপনিও কি প্রাইমারি স্কুলের (Primary School) শিক্ষক বা শিক্ষিকা? তাহলে আপনার জন্য রইল একটি বড় খবর। মূলত কিসের শিক্ষক শিক্ষিকার মাথায় চিন্তার বাজ ভেঙে পড়েছে, এক ধাক্কায় বহু শিক্ষকের কমে গেল বেতন। মূলত DPSC-র একটি নোটিশ দেখে বহু শিক্ষক শিক্ষিকার রাতের ঘুম উড়ে গিয়েছে। আপনিও যদি প্রাথমিক স্কুলের শিক্ষক এবং শিক্ষিকা হয়ে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য।

বর্তমান সময়ে শিক্ষক নিয়োগে দুর্নীতি মামলা থেকে শুরু করে হবু শিক্ষক শিক্ষিকাদের প্রতিবাদকে ঘিরে সরগরম বাংলা (West Bengal)। এহেন অবস্থায় নতুন করে কপাল পুড়তে চলেছে কিছু শিক্ষক শিক্ষিকার বলে মনে করা হচ্ছে। কিছু প্রাথমিক শিক্ষকের বেতন স্কেল কমানো হচ্ছে। আর সম্প্রতি এই মর্মে নোটিশ জারি করেছে নদিয়া ডিপিএসসি। যা দেখে বকলের চোখ কার্যত ছানাবড়া হয়ে গিয়েছে।

   

এখন নিশ্চিয়ই ভাবছেন কী হয়েছে? তাহলে জানিয়ে রাখি, এনসিটিই-র নিয়ম অনুযায়ী, চাকরি পাওয়ার পরেও ব্রিজ কোর্স শেষ না করার জন্য প্রাথমিক শিক্ষকদের বেতন স্কেল কাটা হচ্ছে। নদিয়া (Nadia) ডিপিএসসি এ বিষয়ে একটি নোটিশ জারি করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে।

primary teacher salary.png

ওই নোটিশ অনুযায়ী, নদিয়া DPSC-এর অধীনে যে সকল প্রাথমিক শিক্ষক, B.Ed/B.Ed (Special Education)/D.Ed/D.Ed (Special Education) আছে কিন্তু এখনও ৬ মাসের ব্রিজ কোর্স (Elementary Education-ODL mode) শেষ করেনি। তারা এতদিন পর্যন্ত A ক্যাটাগরির বেতন স্কেল পেলেও তাদের বেতন পরবর্তী ক্ষেত্রে B ক্যাটাগরির বেতন স্কেলে কমিয়ে দেওয়া হবে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর