সংসার থেকে ব্যবসা, আয়! নয়া বছরে মেনে চলুন চাণক্যের এই নীতিগুলি! মিলবে নিশ্চিত সাফল্য

আচার্য চাণক্য (Chanakya) ভারতের (India) শ্রেষ্ঠ পণ্ডিতদের মধ্যে গণ্য হন। তিনি একজন দক্ষ রাজনীতিবিদ, কূটনীতিক এবং কৌশলবিদ এবং অর্থনৈতিকবিদ ছিলেন। লোকেরা প্রায়শই ঝামেলা এড়াতে চাণক্য নীতি (Chanakyaniti) গ্রহণ করে থাকেন। চাণক্যের নীতিশাস্ত্রে (Ethics of Chanakya), জীবনের অনেক দিকগুলির সমস্যা সম্পর্কিত সূত্র রয়েছে, যা গ্রহণ করে লোকেরা তাদের সমস্যার সমাধান করে।

চাকরি, ব্যবসা নিয়ে চাণক্যের নীতি খুবই কার্যকর

চাণক্য ব্যক্তিগত জীবন থেকে শুরু করে চাকরি (Job), ব্যবসা (Business) এবং নৈতিকতায় সম্পর্ক সম্পর্কিত সমস্ত দিক সম্পর্কে তাঁর মতামত ভাগ করেছেন। নীতিশাস্ত্রে (Sampurna chankya neeti) উল্লিখিত বিষয়গুলি প্রায়শই মানুষের কাছে কঠোর বলে মনে হয় তবে এই জিনিসগুলি একজন ব্যক্তিকে সঠিক এবং ভালো পথ দেখাতে সাহায্য করে। আজ, প্রতিটি মানুষ তার ইচ্ছা অনুযায়ী জীবনে সাফল্য পেতে চায় এবং যদি তা না হয় তবে সে জীবনের প্রতি হতাশা প্রকাশ করতে শুরু করে। তবে চাণক্যের কিছু নীতি বহু মানুষের জীবন বদলে দিতে পারে।

অহংকার থেকে দূরে থাকা উচিৎ! বলেছেন চাণক্য

   

আজ এই প্রতিবেদনে তেমনই কিছু নীতি নিয়ে আলোচনা হবে, যা হয়তো আপনার জীবনের রূপরেখাই বদলে দিতে সহায়ক হবে। আচার্য চাণক্য বলেছেন যে অর্থ আসার পর একজন ব্যক্তির অহংকার থেকে দূরে থাকা উচিত। যারা অহংকারী তাদের কাছে টাকা থেমে থাকে না। শুধুমাত্র টাকা নয়, যে কোনও বিষয় নিয়ে মানুষের অহংকার করা উচিৎ নয় বলে জানিয়েছেন চাণক্য।

কখনও মিথ্যা বলা উচিৎ নয়

কোনও মানুষ যদি জীবনে সুখী ও নির্ঝঞ্ঝাট থাকতে চায় তাহলে সেই ব্যক্তির কোনও মিথ্যে কথা বলা উচিৎ নয়। যারা মিথ্যে বলেন না তাঁরাই সফল হতে পারেন। চাণক্যের মতে, একজন ব্যক্তির জীবনে কখনোই সমালোচনাকে ভয় পাওয়া উচিত নয়। বরং যখনই আপনার সমালোচনা হবে তখন ধৈর্য ধরুন। কারণ এই কূটনীতিকের মতে, যে ব্যক্তি তাঁর জীবনে সমালোচনাকে ভয় পান তিনি লক্ষ্যে পৌঁছাতে পারে না।

chanakya

এছাড়া সবথেকে বড় বিষয়,  ভুলের পুনরাবৃত্তি না করার চেষ্টা করা উচিত। আপনি যদি একটি ভুল বারবার করতে থাকেন সেক্ষেত্রে আপনি সাফল্য অর্জনে পিছিয়ে থাকবেন।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর