চরম উপকার হবে এদের! রেশন কার্ড নিয়ে বড় নির্দেশ সুপ্রিম কোর্টের

রেশন কার্ড একটি গুরুত্বপূর্ণ নথি হিসেবে কাজে লাগে সকলের জীবনে। এই কার্ডের গুরুত্ব সাধারণ ঘরের মানুষের জীবনে অনেকটাই বেশি। তবে এবার এই রেশন কার্ড নিয়ে বড় নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। আপনার কাছেও কি রেশন কার্ড রয়েছে? তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য।

রেশন কার্ড নিয়ে বড় নির্দেশ সুপ্রিম কোর্টের

মঙ্গলবার সুপ্রিম কোর্ট একাধিক রাজ্য এবং কেন্দ্র শাসিত রাজ্যগুলির উদ্দেশ্যে বিশেষ নির্দেশিকা জারি করেছে। সুপ্রিম কোর্ট রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে তাদের স্বার্থে পরিযায়ী শ্রমিকদের রেশন কার্ড দেওয়ার নির্দেশ দিয়েছে। সুপ্রিম কোর্ট বলেছে, সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধা পেতে ই-শ্রম পোর্টালে নথিভুক্ত পরিযায়ী শ্রমিকদের দু’মাসের মধ্যে রেশন কার্ড সরবরাহ করতে হবে। এদিকে সুপ্রিম কোর্টের এহেন নির্দেশের জেরে যে পরিযায়ী শ্রমিকদের মুখে হাসি ফুটবে তা আর বলার অপেক্ষা রাখে না।

   

বিচারপতি হিমা কোহলি ও বিচারপতি আহসানউদ্দিন আমানুল্লাহর বেঞ্চ এই নির্দেশ দেয়। বেঞ্চ বলেছে, জাতীয় খাদ্য সুরক্ষা আইনে (এনএফএসএ) নির্ধারিত কোটা থাকা সত্ত্বেও রেশন কার্ড দেওয়া উচিত। শীর্ষ আদালত বলেছে যে কর্তৃপক্ষ ২০ এপ্রিল, ২০২৩ তারিখের আদালতের নির্দেশ মেনে চলতে ব্যর্থ হয়েছে। আদালত উল্লেখ করেছে, আগের নির্দেশে শ্রমিকদের রেশন কার্ড দেওয়ার জন্য তিন মাস সময় দেওয়া হয়েছিল।

অঞ্জলি ভরদ্বাজ, হর্ষ মন্দার এবং জগদীপ চোক্করের দায়ের করা পিটিশনের শুনানিতে শীর্ষ আদালত এই পর্যবেক্ষণ করে। আবেদনে তিনি জাতীয় খাদ্য সুরক্ষা আইনের (এনএফএসএ) অধীনে রেশনের কোটা নির্বিশেষে পরিযায়ী শ্রমিকদের রেশন দেওয়ার দাবি জানিয়েছিলেন। শুনানি চলাকালীন আবেদনকারীদের আইনজীবী প্রশান্ত ভূষণ এবং চেরিল ডি’সুজা বলেন, এনএফএসএ-র অধীনে রেশন গ্রহণকারী ব্যক্তিদের কভারেজ সর্বশেষ জনগণনার ভিত্তিতে নির্ধারণ করতে হবে। যেহেতু ২০২১ সালের আদমশুমারি পরিচালিত হয়নি, জনসংখ্যা বৃদ্ধি সত্ত্বেও, ২০১১ সালের আদমশুমারির ভিত্তিতে কভারেজ অব্যাহত রয়েছে। জানা গিয়েছে, সব মিলিয়ে ২৮৮ মিলিয়ন শ্রমিকের নাম নথিভুক্ত করা রয়েছে এই ই পোর্টালে। যদিও তার মধ্যে ৮০ মিলিয়ন শ্রমিক জাতীয় খাদ্য সুরক্ষার সুবিধা পান না।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর