ভোটের আগে ফের কল্পতরু মমতা! অনেক স্যালারি বৃদ্ধি এই কর্মীদের

ডিএ নিয়ে কয়েকশো দিন ধরে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাচ্ছেন সরকারি কর্মীরা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কয়েক মাসের ব্যবধানে দু’দফায় DA বাড়ানোর ঘোষণা করলেও রাজ্য সরকারি কর্মীদের বিক্ষোভের আগুন যেন নিভতেই চাইছে না। তবে লোকসভা ভোটের আগে এবার আরও এক মাস্টারস্ট্রোক দিল সরকার।

লোকসভা ভোটের প্রাক্কালে মমতা সরকার এমন এক সিদ্ধান্ত নিয়েছে যা শুনলে আপনিও এক কথায় খুশিতে লাফাতে শুরু করে দেবেন। এবার এক ধাক্কায় ৪০ শতাংশ বেতন বৃদ্ধির সিদ্ধান্ত নিল সরকার। ইতিমধ্যে সিভিক ভলেন্টিয়ার থেকে শুরু করে আশা কর্মী সহ অনেকের বেতন বৃদ্ধির ঘোষণা করে সকললে চমকে দিয়েছে সরকার। তবে এখানেই কিন্তু শেষ নয়, এবার আরও এক বড় ঘোষণা করেছে মমতা সরকার।

   

বাংলার এমন বেশ কিছু কর্মী রয়েছেন যারা আগামী দিন থেকে ৪০ শতাংশ বাড়তি বেতন পাবেন। দীর্ঘদিন ধরেই বিষয়টি আটকে ছিল। কিন্তু এই লোকসভা ভোটের আগে নতুন নিয়ম কার্যকর হতে চলেছে। আর এই বিষয়ে বড় তথ্য দিয়েছেন রাজ্যের হেভিওয়েট মন্ত্রী মানস ভুঁইয়া। মূলত এবার ৪০% বেতন বেশি পাবেন শিক্ষাবন্ধুরা। রাজ্যের তরফে সবুজ সংকেত অবধি মিলেছে। এই বিষয়ে বুধবার মন্ত্রী মানস ভুঁইয়া জানান, ‘শিক্ষাবন্ধুদের যে বর্ধিত হারে বেতনক্রম প্রদান করার কথা ছিল, তা দীর্ঘদিন ধরে কার্যকর করা হয়নি। এবার সেটাই কার্যকর হতে চলেছে ইতিমধ্যে সেই সিদ্ধান্ত অনুমোদন দিয়েছে রাজ্য সরকারের অর্থ দফতর।’

মমতা ক্যাবিনেটের মন্ত্রী আরও জানিয়েছেন, ২০১৮ সালের ১ মার্চ থেকে ২০১৮ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত রাজ্যের শিক্ষাবন্ধুদের বেতনক্রম বাড়ানো হয়েছিল। আগে যেটা ছিল ৫,৯৫৪ টাকা, সেটা বাড়িয়ে ৮,৩৩৫ টাকা করা হয়। অর্থাৎ প্রায় ২,৪০০ টাকা বেতন বাড়ানো হয়েছিল। কিন্তু সেই বেতনক্রম কার্যকর করা হয়নি। অবশেষে শিক্ষাবন্ধুদের বর্ধিত হারে বেতনক্রম কার্যকর হতে চলেছে। ইতিমধ্যে এই সিদ্ধান্তে অনুমোদন দিয়েছে রাজ্য সরকারের অর্থ দফতর। ২০২৪ সালের ১ এপ্রিল থেকে বর্ধিত বেতনক্রমের ভিত্তিতে বেতন পাবেন। রাজ্যের আপাতত মোট শিক্ষাবন্ধুর সংখ্যা হল ৩,৩৩৭।

আর এই বেতন বৃদ্ধির কারণে সরকারের কত টাকা খরচ হবে জানেন? এই বিষয়ে মানস ভুঁইয়া জানিয়েছেন, ৯.১৯ কোটি টাকা খরচ হবে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর