রুটিন বদলের পর ২০২৫-র মাধ্যমিক পরীক্ষায় নয়া নিয়ম! আগেই পড়ুয়াদের সতর্ক করল WBBSE

২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Pariksha) শেষ হতে না হতেই চর্চায় উঠে এসেছে ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষা। ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (West Bengal Board Of Secondary Education) ২০২৫ সালের জন্য দশম শ্রেণির পরীক্ষা নিয়ে বড় সিদ্ধান্ত নিয়েছে। সম্প্রতি বোর্ডের তরফে পরীক্ষার সূচি নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য জানানো হয়েছে।

সোমবার WBBSE দ্বারা প্রকাশিত একটি অফিসিয়াল বিজ্ঞপ্তি অনুসারে, ২০২৫ শিক্ষাবর্ষের দশম শ্রেণির মাধ্যমিক পরীক্ষা ১২ থেকে ২৪ ফেব্রুয়ারি, ২০২৫ পর্যন্ত অনুষ্ঠিত হবে। এরই মাঝে এবার বড় তথ্য প্রকাশ্যে এল। এবার খুব সম্ভবত ২০২৫ সালে পোশাকবিধি চালু হবে বলে শোনা যাচ্ছে। মূলত কোনওরকম কারচুপি রুখতেই এই কাজ হবে বলে শোনা যাচ্ছে।

   

চলতি বছরে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE) প্রশ্নপত্রে কিউআর কোড ব্যবহার করে প্রশ্নপত্র ফাঁসের ক্ষেত্রে দ্রুত উৎসের সন্ধান করতে সক্ষম হয়েছিল। মোট ৩৬ জন পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল হয়েছে, যার মধ্যে ২৩ জনই মালদহের। মালদহ থেকে ৩৭টি মোবাইল ফোন বাজেয়াপ্ত করা হয়েছে। বসু বলেছিলেন যে গত বছরের তুলনায় এই বছর মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে। ২,৬৭৫টি পরীক্ষা কেন্দ্রে মোট ৯,২৩,০৪৫ জন পরীক্ষার্থী পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করেছিলেন।

যাইহোক, সংশ্লিষ্ট মহলের সূত্রে জানা যাচ্ছে, পুরোপুরি পোশাকবিধি জারি না হলেও কোনও কোনও নির্দিষ্ট পোশাক আনার ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করা হতে পারে। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে কেন এরকম সিদ্ধান্ত নেবে পর্ষদ? এই বিষয়ে বেশ কিছু শিক্ষক-শিক্ষিকা জানাচ্ছেন, চলতি বছরের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের সময় তেমন ঠান্ডা ছিল না। কিন্তু তারপরও কোনও পরীক্ষাকেন্দ্রে দেখা গিয়েছে যে গরম জামাকাপড় পরে এসেছে কিছু পরীক্ষার্থী। ঘাম হলেও কেউ সোয়েটার বা জ্যাকেট খুলতে রাজি ছিল না। এমনকি মাথা ঢেকে রাখতেও দেখা গিয়েছে পরীক্ষার্থীদের। যা দেখে সন্দেহ হয়েছে ইনভিজিলেটরদের।

madhyamik
অনেকেই মনে করছেন, এইরকম ঘটনার পেছনে কোনওরকম রহস্য লুকিয়ে থাকতে পারে। ফলে সামনের বছর থেকে কোনওরকম পোশকবিধি চালু করতে পারে মধ্যশিক্ষা পর্ষদ।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর