১১ বছরের প্রতীক্ষার অবসান! DA আবহেই লটারি লাগল সরকারি কর্মীদের, হয়ে গেল বড় ঘোষণা

অধীর আগ্রহে সরকারি কর্মীরা (Employee) ডিএ (Dearness allowance) বা মহার্ঘ্য ভাতার জন্য অপেক্ষা করছেন। কবে এই দীর্ঘ প্রতীক্ষিত DA নিয়ে সরকার ঘোষণা করবে সেদিকে চাতক পাখির মতো তাকিয়ে রয়েছেন সরকারি কর্মীরা। মার্চের প্রথম সপ্তাহে সরকারি চাকরিজীবীদের মহার্ঘ ভাতা ‘DA’ এবং অবসরপ্রাপ্তদের মহার্ঘ ত্রাণ বা যাকে বলে ‘ডিআর’ ভাতা, এক ধাক্কায় চার শতাংশ বাড়ানো হবে। বর্তমানে DA/DR ৪৬ শতাংশ হারে দেওয়া হচ্ছে কেন্দ্রীয় কর্মীদের। যদিও আগামী মাসের মধ্যে এই ভাতা আরও ৪ শতাংশ বাড়বে।

নিয়ম হল, মহার্ঘ ভাতার হার পঞ্চাশ শতাংশ পেরোলেই সরকারকে অষ্টম বেতন কমিশন গঠনের বিষয়টি গুরুত্ব দিয়ে বিবেচনা করতে হবে। কর্মীদের বর্তমান ডিএ-র হার ৪৬ শতাংশ। এই হার ৫০ শতাংশ হলেই অষ্টম বেতন কমিশন গঠনের দাবি কেন্দ্রীয় সরকারের কাছে পেশ করা হবে। এরই মাঝে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্র।

   

১১ বছরের ব্যবধানে কেন্দ্র নিম্ন ও মধ্যম শ্রেণির কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য ভবিষ্যতের সমস্ত আবাসন প্রকল্পে প্লিন্থ এরিয়ার (বিল্ডিং বা ফ্ল্যাটের আওতাভুক্ত অঞ্চল) স্পেসিফিকেশন সংশোধন করেছে। সমস্ত নতুন আবাসনে, প্লিন্থটি বর্তমান অঞ্চল স্পেসিফিকেশনের তুলনায় ৮% থেকে ১৯% বেশি হবে। উপসচিব, পরিচালক, যুগ্মসচিব ও সচিব পর্যায়ের কর্মকর্তাদের আবাসনের জন্য প্লিন্থ এলাকায় কোনও পরিবর্তন করা হয়নি।

da money

সরকারি পদাধিকারী, বিচারপতি, ট্রাইব্যুনালের চেয়ারপার্সন, সাংসদ এবং মন্ত্রীদের জন্য বরাদ্দ সর্বোচ্চ শ্রেণীর আবাসনের ক্ষেত্রেও কোনও পরিবর্তন করা হয়নি। আবাসন ও নগর বিষয়ক মন্ত্রক এই পরিবর্তনগুলি করেছে কারণ প্রায় প্রতিটি বাড়িতে এখন ওয়াশিং মেশিন, মাইক্রোওয়েভ এবং এয়ারকন্ডিশনার রয়েছে, যার জন্য আরও জায়গা প্রয়োজন। সপ্তম বেতন কমিশন কার্যকর হওয়ার পর আয় বৃদ্ধির ফলে গত এক দশক ধরে অর্থনৈতিক সমৃদ্ধির ধারাবাহিক প্রবৃদ্ধি হয়েছে। ফলস্বরূপ, গৃহস্থালি আইটেম এবং ওয়াশিং মেশিন, মাইক্রোওয়েভ, এয়ারকন্ডিশনার ইত্যাদির মতো সাধারণ ইউটিলিটি পণ্য সমানভাবে পাওয়া যায়। মন্ত্রক বলেছে যে এর ফলে স্টোরেজ স্পেসের প্রয়োজন বেড়েছে এবং টাইপ-২, ৩ এবং ৪ বাড়ির জন্য নিয়মগুলি বর্তমান দিনের জীবনযাত্রার মানের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়।

এটি আরও বলেছে যে স্টোরেজ স্পেস (বড় ওয়ারড্রোবের জন্য), রান্নাঘর এবং ইউটিলিটি বারান্দায় বর্ধিত অঞ্চল উচ্চ ব্যবহার খুঁজে পাচ্ছে এবং বেসরকারী রিয়েল এস্টেট ডেভেলপাররা তাদের প্রকল্পগুলি বিক্রির জন্য এই জাতীয় বিধানের বিজ্ঞাপন দিচ্ছে। এটি সরকারী এবং বেসরকারী আবাসনের মধ্যে সরাসরি তুলনা আনছে। কয়েক বছর আগে এক বেডরুম, রান্নাঘর ও শৌচাগারসহ টাইপ-১ বাসস্থান নির্মাণ বন্ধ করে দেয় সরকার। এখন সবচেয়ে ছোট আবাসন (টাইপ-২) এর দুটি শয়নকক্ষ রয়েছে এবং নতুন প্রকল্পে এই ফ্ল্যাটগুলির জন্য প্লিন্থ অঞ্চল হবে ৯১১ বর্গফুট, যা বর্তমান আদর্শের চেয়ে ১৯% বেশি।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর