৫ জানুয়ারি পর্যন্ত করা যাবে না বিয়ে! নির্দেশিকা জারি পশ্চিমবঙ্গ সরকারের, কারণ কী?

বর্তমান সময়ে বিয়ের (Marriage) মরসুম চলছে। আর এই সময় বিয়ে করতে গিয়ে রীতিমতো কাল ঘাম ছুটে গেল হাজার হাজার যুবক যুবতীর। আপনিও কি বিয়ে করার পরিকল্পনা করছেন? আপনিও কি বিশেষ পশ্চিমবঙ্গের (West Bengal) বাসিন্দা? তাহলে বিয়ে করতে যাওয়ার আগে ঝটপট করে ফেলুন এই প্রতিবেদনটি নইলে বিপদে পড়তে পারেন আপনি।

আগামী কয়েক দিন মূলত বিয়ে না করার পরামর্শ দিয়েছে খোদ রাজ্য সরকার (Government Of West Bengal)। এদিকে রাজ্য সরকারের সিদ্ধান্তের কারণে মহা বিপাকে পড়েছেন অনেকেই। সকলেই ভাবতে শুরু করেছেন রাজ্য সরকারের আচমকা সিদ্ধান্ত নেওয়ার কারণটাই বাকি। ইতিমধ্যে অনেকেই ভাবতে শুরু করেছেন যে আজকাল বিয়ে করা এতটাই কঠিন কেন হয়ে পড়ছে?

   

মূলত আগামী পাঁচ জানুয়ারি অবধি রেজিস্ট্রি বিয়ে (Registry of Marriages) যারা করবেন তারা চরম বিপাকে পড়তে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। বাংলায় ম্যারেজ রেজিস্ট্রেশনের জন্য এখন দম্পতি এবং তিনজন সাক্ষীর আঙুলের ছাপ প্রয়োজন, রাজ্য ১ নভেম্বর থেকে সমস্ত বিয়ের জন্য বায়োমেট্রিক (Biometrics) রেকর্ডিং বাধ্যতামূলক করেছে।

বিয়ের জন্য আবেদন করার সময়, কনে বা বরকে এখন তাদের বায়োমেট্রিক বিবরণ সরবরাহ করতে হবে। তবে রেজিস্ট্রেশনের সময় ওই দম্পতি ও তাদের তিন সাক্ষীকে বায়োমেট্রিক রেকর্ড করতে হবে। তবে এই ব্যবস্থা নিয়েই যতরকম বিভ্রান্তির সৃষ্টি হয়েছে।

marriage registry

প্রায়শই ক্ষেত্রেই দেখা যাচ্ছে, বর-কনের, এমনকী আধিকারিকদের আঙুলের ছাপ না মেলায় নির্দিষ্ট দিনে বিয়ের নিবন্ধন ব‌্যর্থ হয়েছে। এই জাতীয় সমস‌্যা এড়াতে পোর্টালের রক্ষণাবেক্ষণ অত‌্যন্ত জরুরি।  তারজন্যই এই চারদিন রেজিস্ট্রি ম‌্যারেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করল ওয়েস্ট বেঙ্গল ম‌্যারেজ রেজিস্ট্রার জেনারেলের অফিস।

বিজ্ঞপ্তি অনুযায়ী, রক্ষণাবেক্ষণের কাজ অবশ্য ৩১ ডিসেম্বর রাত দশটা থেকে শুরু হয়েছে। সোমবার ভোর তিনটে পর্যন্ত কাজ চলেছে। এই সময় কোনওরকম আবেদন নিতে করতে বারণ করা হয়েছে ম‌্যারেজ রেজিস্ট্রারদের। ফলে আপনারা যদি এই কয়েকদিনের মধ্যে বিয়ে করার পরিকল্পনা থেকে থাকে তাহলে সমস্যা এড়াতে আরো কিছুদিন অপেক্ষা করুন।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর