BSF, CRPF হওয়ার সুবর্ণ সুযোগ! সহজ হল ভারতীয় সেনায় যোগদানের পরীক্ষা, সুখবর সবার জন্য

ভারতীয় সেনায় (Indian Army) চাকরি (Job) করার স্বপ্ন হাজার হাজার যুবকের থাকে। প্রত্যেক বছর কয়েক হাজার যুবক ভারতীয় সেনায় ভর্তি হওয়ার জন্য পরীক্ষায় বসেন। কিন্তু সাফল্য পান হয়তো গুটি কয়েকজনই। যাইহোক, আপনারাও কি ভারতীয় সেনায় যোগ দেওয়ার ইচ্ছা রয়েছে? তাহলে আপনার জন্য রইল একটি গুরুত্বপূর্ণ খবর।

কেন্দ্রীয় বাহিনীতে (Central Force) নিয়োগের ক্ষেত্রে আমূল পরিবর্তন ঘটালো কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এই প্রথমবার সিআরপিএফ (Central Reserve Police Force), বিএসএফ (Border Security Force) এবং সিআইএসএফের (Central Industrial Security Force) মতো কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীতে হিন্দি ও ইংরেজি ছাড়াও ১৩টি আঞ্চলিক ভাষায় কনস্টেবল নিয়োগের পরীক্ষা নেওয়া হবে। ১০ ফেব্রুয়ারি থেকে ৭ মার্চ পর্যন্ত এই পরীক্ষা নেওয়া হচ্ছে এবং দেশের ১২৮টি শহরে প্রায় ৪৮ লক্ষ পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছেন।

   

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নির্দেশনায় স্বরাষ্ট্র মন্ত্রক হিন্দি ও ইংরেজি ছাড়াও ১৩ টি আঞ্চলিক ভাষায় সিএপিএফ-এ নিয়োগের জন্য কনস্টেবল (জেনারেল ডিউটি) পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল।

কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীতে স্থানীয় যুবকদের অংশগ্রহণ বাড়াতে এবং আঞ্চলিক ভাষাগুলিকে প্রসারিত করতে স্বরাষ্ট্রমন্ত্রীর উদ্যোগে এই ‘ঐতিহাসিক সিদ্ধান্ত’ নেওয়া হয়েছে। হিন্দি ও ইংরেজি ছাড়াও অসমিয়া, বাংলা, গুজরাটি, মারাঠি, মালয়ালম, কন্নড়, তামিল, তেলুগু, ওড়িয়া, উর্দু, পাঞ্জাবি, মণিপুরি এবং কোঙ্কনি- এই ১৩টি আঞ্চলিক ভাষায় প্রশ্নপত্র তৈরি করা হবে।

job

স্টাফ সিলেকশন কমিশন (এসএসসি) দ্বারা পরিচালিত ফ্ল্যাগশিপ নিয়োগ পরীক্ষাগুলির মধ্যে কনস্টেবল পরীক্ষা সারা দেশ থেকে লক্ষ লক্ষ যুবককে আকর্ষণ করে। হিন্দি ও ইংরেজি ছাড়াও ১৩টি আঞ্চলিক ভাষায় পরীক্ষা পরিচালনার সুবিধার্থে স্বরাষ্ট্র মন্ত্রক এবং স্টাফ সিলেকশন কমিশন একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। সে অনুযায়ী এসএসসি এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে।

এই সিদ্ধান্তের ফলে লক্ষ লক্ষ যুবক তাদের মাতৃভাষা বা আঞ্চলিক ভাষায় পরীক্ষায় অংশ নেবে এবং তাদের নির্বাচনের সম্ভাবনা উন্নত করবে। ফলে গোটা দেশে প্রার্থীদের মধ্যে এই পরীক্ষার পরিধি বাড়বে এবং সবাই চাকরির সমান সুযোগ পাবে। কেন্দ্রীয় সরকারের এই উদ্যোগে সারা দেশের যুবকরা এসএসসি পরিচালিত কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীতে কনস্টেবল (জিডি) পরীক্ষায় অংশ নেওয়ার এবং দেশের সেবায় কেরিয়ার গড়ার সুবর্ণ সুযোগ পেয়েছে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর