ফিরছে নস্টালজিয়া, কলকাতায় আবারও চলবে ডবল ডেকার বাস! ইঙ্গিত পশ্চিমবঙ্গ সরকারের

নব্বইয়ের দশকে জ্যোতি বসু (Jyoti Basu) মুখ্যমন্ত্রী থাকাকালীন বামফ্রন্ট সরকার দোতলা বাস (Double-decker bus) বন্ধ করে দেয়। সেইসময় বাঙালির এই নস্টালজিয়ায় ভরা ডবল ডেকার বাশ্ব বন্ধ করার পিছনে সরকার (Government of West Bengal) যুক্তি খাড়া করেছিল যে পুরানো বহরের রক্ষণাবেক্ষণের ব্যয় যানবাহনগুলি উৎপন্ন রাজস্বের তুলনায় খুব বেশি ছিল।

তবে এবার সকলের জন্য রইল একটি দুর্দান্ত সুখবর, যা শুনলে আপনিও আনন্দিত হবেন বৈকি। কলকাতার ঐতিহাসিক ডবল ডেকার বাসগুলি পর্যায়ক্রমে বন্ধ হয়ে যাওয়ার দু’দশকেরও বেশি সময় পরে শহরে ফের চালু করার পরিকল্পনা করছে পশ্চিমবঙ্গ সরকার।

   

ট্রামের (Trams in Kolkata) পাশাপাশি, লাল দোতলা বাসগুলি ১৯২৬ সালে ব্রিটিশরা শহরে তাদের প্রবর্তন করার পরে কলকাতার (Kolkata) একটি অত্যন্ত প্রিয় প্রতীক হয়ে ওঠে। প্রথম রুটটি উত্তর কলকাতার শ্যামবাজার এবং দক্ষিণ কলকাতার কালীঘাটকে সংযুক্ত করেছিল। যাইহোক নতুন করে এই ডবল ডেকার বাস চালু করার ইঙ্গিত দিলেন রাজ্যের পরিবহনমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। হ্যাঁ ঠিকই শুনেছেন।

সম্প্রতি পরিবহণ মন্ত্রী (Transport Minister) স্নেহাশিস চক্রবর্তী (Snehasis Chakraborty) গাড়ির পথকর সংক্রান্ত দুটি সংশোধনী বিল বিধানসভায় পেশ করেন। বিল দুটি পাশও হয়ে যায়। এর পরই অধ‌্যক্ষ পরিবহণ মন্ত্রীর উদ্দেশে বলেন, ‘‘একটা সময় ছিল, যখন কলকাতার রাস্তায় দোতলা বাস চলত। মাননীয় পরিবহণমন্ত্রীর কাছে অনুরোধ, যদি আবার এই দোতলা বাসকে কলকাতার রাস্তায় ফিরিয়ে আনা যায়। কলকাতার রাস্তায় দোতলা বাস চালানোর পরিকল্পনা করলে ভালো হয়।’’

এদিকে এই কথা শুনে পরিবহণমন্ত্রীকে তেমন কিছু বলতে শোনা যায় না। যদিও কিছুক্ষণ থেমে পরিবহনমন্ত্রী মন্ত্রী জানান “আমরা অবশ‌্যই চেষ্টা করব, কয়েকটি বাস নামানোর। ফাইল  তৈরি করা হবে।” এরপরেই সকলের মনে প্রশ্ন জাগতে শুরু করেছে যে তাহলে কি বাঙালির সেই নস্টালজিয়া নতুন করে দোতলা বাস রাস্তায় নামবে?

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর