DA অসন্তোষের মাঝেই সরকারি কর্মীদের নিয়ে বিস্ফোরক দাবি মমতার! রাজ্যজুড়ে শোরগোল

সোমবার ভবানীপুরের কুন্ডু রোডে কয়েক দশকের পুরনো একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বাবার মৃত্যুর পর সত্তরের দশকে ওই স্কুলের শিক্ষক ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় বলে খবর। মন্মথনাথ বালিকা ও বালক প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত জি+৪ ভবন হবে মূলত ইংরেজি মিডিয়াম।

ভবনটি জরাজীর্ণ হয়ে পড়ায় পড়ুয়াদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন স্থানীয় তৃণমূল কংগ্রেস নেতা বাবলু সিং কলকাতা জেলা প্রাথমিক বিদ্যালয় কাউন্সিলের কাছে ভবনটি সংস্কারের আবেদন জানান। এবার সকল অপেক্ষার অবসান ঘটিয়ে এই বিল্ডিংয়ের উদ্বোধন করেন বাংলার মুখ্যমন্ত্রী। তবে বিল্ডিং উদ্বোধনের অনুষ্ঠানে একটি বড় কথা বলে ফেলেন বাংলার মুখ্যমন্ত্রী, যার জেরে চরম শোরগোল পড়ে গিয়েছে।

   

মূলত মুখ্যমন্ত্রীর নিশানায় ছিলেন রাজ্য সরকারি কর্মীরা (Employee)। সোজা ভাষায় বললে, ‘ইংরেজি না পড়া’ অফিসারদের আক্রমণ করেন তিনি। কিছু শ্রেণীর সরকারি কর্মচারীদের প্রসঙ্গে মমতা বলেন, ‘৩৪ বছর ধরে একদমই ইংরেজি না পড়ে, যাঁরা আজ বড় জায়গায় কাজ করছে, তাঁরা ইংরেজিতে ভালো ড্রাফট করতে পারে না। অনেক অফিসারকে নতুন করে ট্রেনিংও দিতে হচ্ছে।’

মুখ্যমন্ত্রী আরো বলেন, ‘WBCS অফিসাররা একসময়ে ঠিকঠাক ভাবে ইংরেজি ড্রাফট করতে পারতেন না। এখন তাঁদের ব্রিটেনে পাঠানো হচ্ছে, তাঁরা প্রশিক্ষণ নিয়ে আসছেন। তৃণমূল কংগ্রেস সরকার ইংরেজি মাধ্যম স্কুল চালু করেছে, রাজ্যের পড়ুয়াদের ইংরেজিতে পোক্ত করার জন্য প্রশিক্ষণও দেওয়া হচ্ছে।’

প্রসঙ্গত বকেয়া ও বর্ধিত হারে মহার্ঘ্য ভাতার (Dearness allowance) দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করেই চলেছেন সরকারি কর্মীরা। প্রশ্ন উঠছে, কোনওভাবে সেই সকল সরকারি কর্মীদের ঘুরিয়ে আক্রমণ করলেন বাংলার মুখ্যমন্ত্রী?

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর