মাধ্যমিক পরীক্ষায় ম্যাপ পয়েন্টিংয়ের সবথেকে সহজ পদ্ধতি! মিলবে ফুল মার্ক্স, জানুন উপায়

আর মাত্র হাতেগোনা কয়েকটা দিন, ব্যস তারপরেই শুরু হয়ে যাবে মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Pariksha)। ইতিমধ্যেই সকল পরীক্ষার্থীর প্রস্তুতি তুঙ্গে রয়েছে। শেষ মুহূর্তে প্রস্তুতি সকলেরই একপ্রকার তুঙ্গে রয়েছে শেষ মুহূর্তে সকলেই ঝালিয়ে নিচ্ছেন বইয়ের পাতাগুলি। আর মাত্র কয়েকটা দিন পরেই শুরু হবে মাধ্যমিক পরীক্ষা। তবে আপনি যদি চান যে আপনার সন্তানের পরীক্ষা ভালো হয় তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র তার জন্য আজ এই প্রতিবেদনের মাধ্যমে ভূগোল (Geography) পরীক্ষা নিয়ে কিছুটা সাজেশন দেওয়া হল। পরীক্ষার আগে এই কয়েকটি টিপস মেরে ফেললে নাম্বার আসবে দুর্দান্ত।

এক বিশেষজ্ঞ জানাচ্ছেন, প্রতিদিন একটি করে বড় প্রশ্ন তৈরি করা উচিত পড়ুয়াদের। তাহলে কিন্তু মাধ্যমিক পরীক্ষায় এক আকর্ষণীয় ফলাফল করতে সক্ষম হবেন পড়ুয়ারা। ভূগোল নিয়ে আলোচনা হচ্ছে আর ম্যাপের প্রসঙ্গ উঠবে না তা কি কখনও হতে পারে? মাধ্যমিক পরীক্ষায় ভূগোল বিষয়ের অন্যতম গুরুত্বপূর্ণ একটি বিষয় ম্যাপ পয়েন্টিং। যেখানে থাকে ১০ নম্বর। প্রতিদিন যদি একটু একটু করে প্র্যাকটিস করা যায় তাহলেই কিন্তু হতে পারে কেল্লাফতে।

   

ম্যাপ পয়েন্টিং করতে গেলে কী কী জিনিসের উপর নজর দিতে হবে? ভারতের ম্যাপ পয়েন্টিং করতে গেলে প্রথমত ভারতের বিভিন্ন স্থানে অবস্থিত পর্বত, পর্বত মালা, নদী, হ্রদ, বিভিন্ন উৎপাদন ক্ষেত্র স্থান জেনে রাখতে হবে। মনে রাখার জন্য প্রতিদিন অন্তত একবার করে ভারতের ম্যাপটি দেখা এবং বেশ কিছু জায়গা চিহ্নিতকরণের মধ্য দিয়ে প্র্যাকটিস করতে হবে।

শুধুমাত্র তাই নয়, পরীক্ষার খাতায় লেখার সময় পর্বতমালা, হ্রদ, নদীর জন্য নির্দিষ্ট চিহ্ন ব্যবহার করতে হবে। হাতে সময় অল্প থাকলে চিহ্নিত করণের পর সেই স্থানের নাম লিখতে হবে কিংবা ইনডেক্স দিয়েও বিবরণ দেওয়া যায়।স্বাভাবিকভাবে সামান্য প্র্যাকটিস করলেই অনায়াসে মিলবে পুরো নম্বর।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর