ফের বদলাল নিয়ম! মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে নয়া নির্দেশিকা! ক্ষোভে ফুঁসছে সবাই

মাধ্যমিক (Madhyamik Pariksha) উচ্চ মাধ্যমিক পরীক্ষা (Higher Secondary Exam) নিয়ে জট যেন কাটতেই চাইছে না। চলতি বছরে একের পর এক নিয়ম বদলে গিয়েছে। সবথেকে বড় বিষয় হল, এই বছরে দুটি বড় পরীক্ষার সময়েই এগিয়ে আনা হয়েছে। এই নিয়ে শিক্ষক মহলের মধ্যে তুমুল তরজা শুরু হয়েছে। মামলাটি হাইকোর্ট (Calcutta High Court) অবধি গড়ালেও পর্ষদের সিদ্ধান্তকেই মান্যতা দেওয়া হয়েছে। যদিও এহেন পরীক্ষার সময় এগিয়ে আনার জন্য আদালতের ভর্ৎসনার মুখমুখিও হতে হয়েছে পর্ষদকে। যাইহোক, একদিকে যখন মাধ্যমিক থেকে শুরু করে উচ্চ মাধ্যমিকের পরীক্ষার্থীরা পরীক্ষা নিয়ে শেষ মুহূর্তের প্রস্তুতি সারছে ঠিক সেই সময়েই আরও এক নতুন ফরমান জারি করা হল। যাকে ঘিরে নতুন করে শোরগোল পড়ে গিয়েছে।

আর এই নতুন ফরমান জারি করা হয়েছে মূলত শিক্ষক-শিক্ষিকাদের উদ্দেশ্যে। মধ্যশিক্ষা পর্ষদ একটি বিশেষ চিঠি লিখেছে। আর সেই চিঠি অনুযায়ী, এবারের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের পরীক্ষার খাতা একই সময়ে দেখতে হবে পরীক্ষকদের। শিক্ষক–শিক্ষিকাদের মাধ্যমিকের খাতা নিতে হবে ২৫ ফেব্রুয়ারি। আর উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রথম পর্বের খাতা ৯ মার্চ এবং শেষ পর্বের খাতা ২২ মার্চ নিতে হবে।

   

এদিকে পর্ষদের এহেন সিদ্ধান্তকে নিয়ে বেজায় চটেছে শিক্ষক শিক্ষিকা মহল। প্রত্যেক স্কুলেই ইতিমধ্যে এই নিয়ে চিঠি পাঠিয়ে দেওয়া হয়েছে। এর পাশাপাশি স্কুলের স্টাফরুমে সকলের মধ্যে বিষয়টিকে নিয়ে তুমুল আলোচনাও চলছে বলে খবর। অনেকেই ইতিমধ্যে প্রশ্ন তুলেছেন, একসঙ্গে দুটি এরকম বড় পরীক্ষার খাতা দেখা কি আদৌ সম্ভব হবে? পড়ুয়াদের কপালেই বা কী লেখে রয়েছে? বেশ কয়েকজন শিক্ষক–শিক্ষিকা একসঙ্গে বলেছেন, ‘‌মূল্যায়ন সঠিক হবে কি না সেটা ভাবার বিষয়। একজন শিক্ষক মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক, দুই পরীক্ষার খাতা পেলে সেটা দেখার ক্ষেত্রে চাপ তৈরি হয়। মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সমন্বয়ের অভাব এমন পরিস্থিতি তৈরি করেছে।’

এদিকে যদিও মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়ের কথায়, ‘আমরা শুধু মাধ্যমিক স্তরের শিক্ষকদেরই মাধ্যমিকের খাতা দেখতে দিই।’  অন্যদিকে এই বিষয়টিকে নিয়ে বড় দাবি করেছেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। তাঁর মতে, ‘এটা অন্য কোনওবার হয় না। এবার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা গায়ে গায়ে। দুটো পরীক্ষাই ফেব্রুয়ারি মাসে শেষ করতে হবে। শিক্ষকের অভাবে মাধ্যমিক স্তরে যে শিক্ষকরা উচ্চমাধ্যমিক পড়ান শুধু তাঁদেরকেই উচ্চ মাধ্যমিকের খাতা দেখতে দেওয়া হচ্ছে। এতে মূল্যায়নে প্রভাব পড়বে না।’

মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে, এবারে মাধ্যমিক পরীক্ষা সকাল ১১:৪৫ মিনিটের বদলে পরীক্ষা শুরু হবে সকাল ৯:৪৫ মিনিটে। শেষ হবে দুপুর ১টার সময়ে৷ অন্যদিকে জানা যাচ্ছে, উচ্চ মাধ্যমিক এই বছর বেলা ১২টার পরিবর্তে সকাল ৯:৪৫ নাগাদ শুরু হবে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর