বদলে গেল নিয়ম! এবার থেকে বাড়ির LPG সিলিন্ডারে থাকবে এই বড় পরিবর্তন

বাড়ি হোক বা রেস্তোরাঁ, এখন গ্যাস সিলিন্ডার (Gas Cylinder) ছাড়া চলেই না কোনো হেঁশেল। এদিকে এই রানমার গ্যাস সিলিন্ডার নিয়ে কিছু না কিছু পদক্ষেপ গ্রহণ করেই চলেছে কেন্দ্রীয় সরকার (Central Government)। এবারও কিন্তু এই রান্নার গ্যাস সিলিন্ডার নিয়ে ব্যতিক্রম ঘটল না। কেন্দ্রীয় সরকার এমন এক সিদ্ধান্ত নিয়েছে যা শুনে চমকে যাবেনই দেশের সাধারণ আমজনতা।

মূলত এবার গ্যাস সিলেন্ডার নিয়ে কারচুপি রুখতে বড়সড় সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। এবার থেকে ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (Bharat Petroleum) বাড়িতে ডেলিভারি করা এলপিজি (Liquefied petroleum gas) সিলিন্ডারে নতুন নিরাপত্তা দেখতে পাবেন গ্রাহকরা। গ্রাহকদের জন্য নতুন একটি ফিচার এনেছে প্রতিষ্ঠানটি। এর নাম দেওয়া হয়েছে ‘পিওর ফর শিওর’। যার উদ্দেশ্য গ্রাহকদের সন্তুষ্টি বাড়ানো।

   

সংস্থার তরফে জানানো হয়েছে, এলপিজি সিলিন্ডারের গুণমান সরাসরি গ্রাহকের দোরগোড়ায় পৌঁছে দিতে প্রস্তুত BPCL। দেশে এ ধরনের সেবা এটিই প্রথম। সংস্থার তরফে জানানো হয়েছে, গ্রাহকের বাড়িতে যে এলপিজি সিলিন্ডার ডেলিভারি করা হবে, তাতে একটি টেম্পার-প্রুফ সিল থাকবে, যাতে QR Code থাকবে। এর সঙ্গে উৎপাদন কারখানা থেকে গ্রাহককে কোনো ধরনের টেম্পারিং ছাড়াই সিলিন্ডারের নিশ্চয়তা দেওয়া হবে।

কিউআর কোড স্ক্যান করলেই ক্রেতারা সিগনেচার টিউন সহ একটি স্পেশাল পিওর ফর শিওর পপ-আপ স্ক্রিনে দেখতে পাবেন। যার মধ্যে সিলিন্ডারের যাবতীয় তথ্য পাওয়া যাবে। যেমন, সিলিন্ডারটি কখন ভর্তি করা হয়েছে, ওজন কত, সিল চিহ্নিত করা আছে কি না, স্ক্যান করলেই সব তথ্য পাবেন গ্রাহকরা। এদিকে কেন্দ্রের এহেন সিদ্ধান্তের কারণে গ্রাহকদের কোনওরকম সুরাহা হয় কিনা সেদিকে নজর থাকবে সকলের।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর