মাধ্যমিক পাসেই কলকাতা পুলিশ সহ ১১ হাজার নিয়োগ! চাকরির ঝাঁপি খুলে দিল পশ্চিমবঙ্গ সরকার

আপনিও কি একটা ভালো চাকরির (Job) সন্ধানে রাস্তায় হন্যে হয়ে এদিক সেদিক ঘুরে বেরাচ্ছেন? তাহলে আপনার জন্য রইল একটি দারুণ সুখবর। বিশেষ করে আপনিও যদি মাধ্যমিক (Madhyamik Pariksha) পাশে রাজ্য সরকারের (Government Of West Bengal) অধীনে ভালো চাকরি খোঁজে থেকে থাকেন তাহলে আপনার পোয়া বারো হতে চলেছে। কারণ এবার কয়েক হাজার পদে নিয়োগের (Recruitment) বিজ্ঞপ্তি প্রকাশ করল সরকার।

বলা ভালো, লোকসভা ভোটের আগে একদম চাকরির ঝুলি খুলে দিল রাজ্য সরকার। রাজ্যে মোট ১১,৪৩৪টি পদে নিয়োগ হতে চলেছে। এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে পদের নাম কী, কী কী যোগ্যতাই বা লাগবে? তাহলে বিস্তারিত জানতে ঝটপট পড়ে ফেলুন প্রতিবেদনটি। প্রথমে আসা যাক পুলিশে (Police) চাকরির কথায়। আপনিও যদি পুলিশে চাকরি করতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে জেনে রাখুন, কলকাতা পুলিশে (Kolkata Police) কনস্টেবল এবং লেডি কনস্টেবল পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হল। বুধবার পশ্চিমবঙ্গ পুলিশের রিক্রুটমেন্ট বোর্ডের (West Bengal Police Recruitment Board) তরফে নিয়োগের যে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে, তাতে জানানো হয়েছে যে কনস্টেবল এবং লেডি কনস্টেবল মিলিয়ে মোট ৩,৭৩৪ জনকে নিয়োগ করা হবে। আগামী ১ মার্চ থেকে (রাত ১২ টা ১ মিনিট) থেকে আগামী ২৯ মার্চ রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনে আবেদন প্রক্রিয়া চলবে।

   

সবথেকে বড় কথা, বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে যদি কারও আবেদনপত্রে ভুল থাকলে তা সংশোধনের সুযোগ পাবেন। আগামী ১ এপ্রিল থেকে আগামী ৭ এপ্রিল পর্যন্ত অনলাইনে ‘Edit Window’ চালু থাকবে। এরজন্য পুরুষ ও মহিলা উভয় প্রার্থীকেই পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ (West Bengal Board Of Secondary Education) বা অন্য কোনও স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক পাশ করা থাকতে হবে। আবেদনকারীকে অবশ্যই বাংলায় লিখতে, পড়তে এবং কথা বলতে জানতে হবে। শুধুমাত্র দার্জিলিং এবং কালিম্পং জেলার পার্বত্য সাব-ডিভিশনের ক্ষেত্রে সেই নিয়ম কার্যকর হবে না। আবেদনকারীর ন্যূনতম বয়স ১৮ হতে হবে। যে প্রার্থীদের বয়স ৩০-র বেশি, তাঁরা আবেদন করতে পারবেন না। যদিও সংরক্ষিত প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমার ক্ষেত্রে ছাড় দেওয়া হবে। ফসিলি জাতি ও তফসিলি উপজাতিভুক্ত প্রার্থীদের বয়সের সর্বোচ্চসীমায় পাঁচ বছরের ছাড় দেওয়া হবে।

job wb

সবথেকে বড় কথা, সিভিক ভলেন্টিয়াররাও আবেদনের সুযোগ পাবেন। সেক্ষেত্রে বয়স হতে হবে ৩৫। এক্স-সার্ভিসম্যানের বয়স যদি ৪০ হয় তাহলে সেও আবেদন করতে পারবেন। সাধারণ শ্রেনীর আবেদনকারীদের ১৭০ টাকা দিতে হবে। তবে পশ্চিমবঙ্গের তফসিলি জাতি ও তফসিলি উপজাতি প্রার্থীদের দিতে হবে ২০ টাকা। আপনি নেট ব্যাঙ্কিং, ইউপিআই, ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড এবং ওয়ালেটের মাধ্যমের আবেদন ফি জমা দিতে পারেন। প্রিলিমিনারি পরীক্ষা অর্থাৎ লিখিত পরীক্ষা হবে ১০০ নম্বরের। এছাড়া ফিজিক্যাল মেজারমেন্ট টেস্ট, ফিজিক্যাল এফিসিয়েন্সি টেস্ট নেওয়া হবে। সেইসঙ্গে চূড়ান্ত লিখিত পরীক্ষা হবে ৮৫ নম্বরের। এরপর ইন্টারভিউ ১৫ নম্বরের হবে। ভেরিফিকেশন ও মেডিক্যাল টেস্ট হওয়ার পর নিয়োগপত্র বণ্টন করা হবে যোগ্যদের মধ্যে।

আবেদনকারীরা prb.wb.gov.in , wbpolice.gov.in , kolkatapolice.gov.in এই ওয়েবসাটের মাধ্যমে আবেদন করতে পারবেন। এখানেই কিন্তু শেষ নয়, প্রায় ৬,৭০০ পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য সরকার। সেইসঙ্গে শীঘ্রই চাকরি আরও ১,০০০ জনের চাকরি হবে বলে খবর। বিজ্ঞপ্তি প্রকাশ করে সকলকে চমকে দিয়েছে রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতর। বিজ্ঞপ্তি অনুযায়ী, শিলিগুড়ি মহকুমা পরিষদের পাশাপাশি গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি এবং জেলা পরিষদ মিলিয়ে পঞ্চায়েতের তিনটি স্তরেই নিয়োগ করা হবে। মোট শূন্যপদের সংখ্যা হল ৬,৬৫২। এছাড়া আরও ১,০০০ পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারে রাজ্য সরকার। নবান্ন সূত্রে খবর, রাজ্যে প্রায় ১,০০০ ফায়ার অপারেটরকে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হতে পারে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর