মিলল সবুজ সঙ্কেত, এবার কলকাতার এই রুটে ছুটবে মেট্রো! অপেক্ষার অবসান শহরবাসীর

কলকাতা (Kolkata) শহরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার ক্ষেত্রে পথ এখন অনেকটাই মসৃণ হয়ে গেছে। বাস, অটো, ট্রেনের পাশাপাশি এখন মানুষ মেট্রো পরিষেবার উপর ভরসা করে চলেছেন। তবে এই ভরসা এখনই নয়, লক্ষ লক্ষ মানুষ এই মেট্রো পরিষেবার ওপর বছরের পর বছর ধরে চোখ বন্ধ করে ভরসা করে আসছেন।

এদিকে সাধারণ মানুষের চাহিদা এবং সুযোগ সুবিধার কথা মাথায় রেখে কলকাতা মেট্রো (Kolkata Metro) কর্তৃপক্ষ একের পর এক রুটে মেট্রো পরিষেবা চালু করছে। এই মেট্রো পরিষেবা দরুণ শহরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার জন্য ঘন্টার পর ঘন্টা আর কাউকে অপেক্ষা করে থাকতে হয় না। এখন চোখের পলক ফেলতে না ফেলতেই যে কোনও জায়গায় এই মেট্রোর জন্য চলে যাওয়া সম্ভব হয়েছে। সব কিছুর মধ্যেই একটা দুর্দান্ত সুখবর রয়েছে মেট্রো রেল যাত্রীদের মধ্যে।

   

আরো বেশ কিছু রুটে মেট্রো পরিষেবা শুরু হওয়ার জন্য অপেক্ষা করছেন সাধারণ মানুষ। বাংলায় তিনটি মেট্রো লাইন উদ্বোধন হওয়ার অপেক্ষা করছে। ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডরের (East West Metro) হাওড়া ময়দান-এসপ্ল্যানেড, জোকা-এসপ্ল্যানেড মেট্রো,  নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রো…এই তিনটি লাইনে কবে যে মেট্রোর চাকা গড়াবে তার দিন গুনছেন সকলে। তবে রয়েছে একটি সুখবর।

আর এই সুখবরটি প্রকাশ্যে এসেছে নিউ গড়িয়া-রুবি রুট নিয়ে। এটা তো সকলেই জানেন নিশ্চয়ই যে সম্প্রতি মেট্রো রেলের সেফটি কমিশনার কলকাতা মেট্রোর বিভিন্ন রুট পরিদর্শন করেন, যেগুলিতে এখনো পর্যন্ত মেট্রো চলাচল শুরু করা সম্ভব হয়নি। এই পরিদর্শনের পরই আপাতত নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত মেট্রো চালানোর অনুমতি দেওয়া হয়েছে রেলওয়ে সেফটি কমিশনারের তরফ থেকে।

garia ruby metro

স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, কবে এই রুটে মেট্রো পরিষেবা শুরু হবে? জানা যাচ্ছে, নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত ৫.৪ কিলোমিটার রাস্তায় রয়েছে মোট পাঁচটি মেট্রো স্টেশন। বৈদ্যুতিক ইন্টারলকিং ব্যবস্থায় এই রুটে একটি ট্রেন পরিষেবা দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। তবে নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত মেট্রো চলাচলের অনুমতি গত বছর ফেব্রুয়ারি মাসেই মিলেছিল।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর