এবার লকোমোটিভেও টয়লেট! তৈরি হল ভারতের প্রথম ওয়াটারলেস ইউরিনাল রেল ইঞ্জিন

ভারতীয় রেলের সঙ্গে জুড়ে রয়েছে বহু মানুষের জীবন। এই রেল ব্যবস্থাকে দেশের মেরুদণ্ড বলা হয়। সাধেই কিন্তু বলা হয় না এটা। ভারতীয় রেল বিশ্বের চতুর্থ বৃহত্তম রেল নেটওয়ার্ক। ভারতে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ ট্রেনে যাতায়াত করেন। আপনিও কি ট্রেনে উঠতে ভালোবাসেন? তাহলে আপনার জন্য রইল এক দুর্দান্ত খবর।

অনেক সময়েই দেখা যায় ট্রেন লেট হয়ে যায়। আপনি প্রায়শই শুনে থাকবেন বা দেখে থাকবেন নিশ্চয়ই যে ট্রেনের চালক ট্রেন থামিয়ে টয়লেটে চলে যান। অনেক সময়েই ট্রেনের লোকো পাইলটদের ট্রেন থামিয়ে নিচে নেমে সে কোনও প্ল্যাটফর্ম হোক বা কোনও বিনা প্ল্যাটফর্মওয়ালা জায়গা। এর কারণ পণ্যবাহী ট্রেন হোক বা যাত্রীবাহি ট্রেনের ইঞ্জিনে কোনওরকম বাথরুমের সুবিধা থাকে না। তাই জরুরি পরিস্থিতিতে ট্রেনের পাইলটকে এই কাজ করতে হয়। কিন্তু এবার শীঘ্রই এই সমস্যা মিটতে চলেছে।

   

একটি বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে কানপুরে। জানা গিয়েছে, কানপুর ইলেকট্রিক লোকো শেড দেশের প্রথম জলবিহীন ইউরিনাল চালিত যাত্রীবাহী ট্রেন ইঞ্জিন ডিজাইন করেছে। হ্যাঁ ঠিকই শুনেছেন। এই প্রসঙ্গে ইলেকট্রিক লোকশেডের চিফ ইঞ্জিনিয়ার রাহুল ত্রিপাঠি জানিয়েছেন, ২১ মার্চ পাতিয়ালায় দেশের বিভিন্ন লোকোশেডে মডিফাইড লোকোমোটিভের প্রদর্শনী হবে। এই প্রদর্শনীতে কানপুরের লোকোশেডে পরিবর্তিত যাত্রীবাহী রেল ইঞ্জিনও রাখা হবে।

তিনি জানান, বিভিন্ন লোকো শেডে পণ্যের ইঞ্জিনে বাথরুমের ব্যবস্থা করা হয়েছে। এই মডেলটি দেশের অনেক লোকো শেড তৈরি করেছে, তবে কানপুর বৈদ্যুতিক লোকো শেড যাত্রীবাহী রেল ইঞ্জিনকে সংশোধন করেছে এবং একটি Waterless Urinal রেল ইঞ্জিন তৈরি করে শোরগোল ফেলে দিয়েছে। রেলের এহেন সিদ্ধান্তের কারণে আরও বেশি করে উপকৃত হবে মহিলা লোকো পাইলটরা। রেল আধিকারিকদের মতে, গত কয়েক বছরে রেল লোকো পাইলট পদে মহিলাদের নিয়োগ শুরু করেছে। যাদের ডিউটির সময় টয়লেটে যেতে অনেক সমস্যা হয়। কারণ বর্তমানে পণ্য ও যাত্রীবাহী রেলের ইঞ্জিনে ইউরিনাল সুবিধা নেই। এমন পরিস্থিতিতে ট্রেন আউটারে দাঁড়িয়ে থাকা অবস্থায় পুরুষ পাইলটরা নেমে টয়লেটে চলে যান। কিন্তু মহিলা পাইলটকে কোনও স্টেশন আসার জন্য অপেক্ষা করতে হয়। তবে এবার সেই সমস্যার সমাধান হতে চলেছে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর