এবার বাপ বাপ করে কমবে সরষের তেলের দাম! দারুণ পদক্ষেপ কেন্দ্রের, নতুন রেট চমকে দেবে

সর্ষের তেল (Mustard Oil) ছাড়া যে কোনও হেঁশেলের (Kitchen) রান্না অসম্পূর্ণ। বিশেষ করে ব্যাঙালি ঘরের রান্না। সর্ষের বীজ (Mustard seed) থেকে উৎপাদিত সর্ষের তেল ভারতীয় খাবারে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এই তেল তার স্বাদ, ঝাঁঝালো সুগন্ধের জন্য পরিচিত।  তবে এর দাম নিয়ে বেশ হাঁপিয়ে ওঠেন সাধারণ মধ্যবিত্ত ঘরের মানুষরা।

এই সর্ষের তেল ভারত (India), পাকিস্তান (Pakistan) এবং বাংলাদেশে (Bangladesh) সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। এদিকে সামনেই লোকসভা নির্বাচন। আর এই নির্বাচনের আগে রয়েছে মোদী সরকারের মেয়াদের শেষ পুর্ণাঙ্গ বাজেট (Budget)। আর এই বাজেট নিয়ে মানুষের প্রত্যাশা যথেষ্ট বেশি। বেশিরভাগ মানুষ আশাবাদী, নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম কমাতে পারে সরকার। এরই মাঝে সর্ষের তেলের দাম নিয়েও বড় সিদ্ধান্তের পথে হাঁটতে পারে সরকার বলে মনে করা হচ্ছে।

   

সোসিয়েশন অব সলভেন্ট এক্সট্রাক্টরসের মতে, সরকার তেল সংস্থাগুলিকে রান্নার তেলের আন্তর্জাতিক হার অনুযায়ী তাদের পণ্যের দাম কমাতে বলেছে। সরকার মনে করে, দাম কমানো উচিত। তবে কোম্পানিগুলোর পক্ষ থেকে বলা হয়, এখনই তেলের দাম কমানো সম্ভব নয়। তেল সংস্থাগুলি জানিয়েছে, মার্চ পর্যন্ত খুচরো মূল্য কমানো যাবে না। এর পরেই সর্ষে ফসল কাটা শুরু হবে।

শিল্পমহলের কর্তারা জানিয়েছেন, মার্চ মাস পর্যন্ত সর্ষে ফসল কাটা শুরু হওয়ার আগে খুচরো মূল্য কমানো সম্ভব হবে না। উল্লেখ্য, ভারত বিশ্বের বৃহত্তম উদ্ভিজ্জ তেল আমদানিকারক দেশ। পরিশোধিত সয়াবিন তেল ও সূর্যমুখী তেলের মূল আমদানি শুল্ক গত বছরের জুনে ১৭.৫ শতাংশ থেকে কমিয়ে ১২.৫ শতাংশ করা হয়। ভারত প্রধানত ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া থেকে পাম তেল এবং আর্জেন্টিনা থেকে সয়াবিন সহ অল্প পরিমাণে অপরিশোধিত নরম তেল আমদানি করে। দেশটি ইউক্রেন ও রাশিয়া থেকে সূর্যমুখী তেল আমদানি করে।

এদিকে Fortune ব্র্যান্ডের অধীনে রান্নার তেল বিক্রি করা আদানি উইলমারের সিইও অংশু মল্লিক বলেন, ‘রান্নার তেলের দাম খুবই স্থিতিশীল। দাম বাড়েনি বা কমেনি। বিদ্যমান মূল্য প্রবণতার সাথে সামঞ্জস্য রেখে আমাদের এমআরপি প্রতি মাসে সংশোধন করা হয়।  আমরা দামে তাত্ক্ষণিক সংশোধনের প্রত্যাশা করছি না।‘ অর্থাৎ মার্চ মাস অবধি অপেক্ষা করতেই হবে দেশবাসীকে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর