এবার বাংলায় এল গেরুয়া বন্দে ভারত! হাওড়া নয়, চলবে এখান থেকে! রুট নির্ধারণ করল রেল

ভারতীয় রেল (Indian Railways) বিশ্বের দীর্ঘতম রেল নেটওয়ার্কগুলির মধ্যে একটি, যা দেশের মধ্যে সস্তা এবং সুবিধাজনক ভ্রমণের মাধ্যম সরবরাহ করে। এখন, নতুন সুপারফাস্ট বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express) ট্রেনগুলি ২০১৯ সালে আসে। এই ট্রেনের মাধ্যমে সাধারণ রেলযাত্রীদের যাত্রা আরও আরামদায়ক এবং সুবিধাজনক হয়ে উঠেছে। যত সময় এগোচ্ছে ততই যেন হু হু করে বাড়ছে বন্দে ভারত ট্রেনের সংখ্যা। ভারতীয় রেল ক্রমাগত দেশে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের সংখ্যা বাড়াচ্ছে।

এদিকে বন্দে ভারত এক্সপ্রেসের মতো প্রিমিয়াম ট্রেন পেয়ে বেজায় খুশি সকলে। ইতিমধ্যে দেশের একাধিক রুটে ছুটে চলেছে এই ট্রেন। এই ট্রেন পেয়েছে বাংলাও (West Bengal)। বর্তমানে মোট ৫টি বন্দে ভারত ট্রেন দৌড়াচ্ছে বাংলার বুক চিড়ে। তবে এখানেই শেষ নয়, আরও একটি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন উপহার হিসেবে পেতে চলেছেন বাংলার মানুষ। জানা যাচ্ছে, এবার শিলিগুড়ি ও পাটনার মধ্যে চলবে বন্দে ভারত এক্সপ্রেস। আর এই বন্দে ভারত এক্সপ্রেসের নতুন রেক দেখে চমকে গিয়েছেন সকলে।

   

কারণ আমূল বদলে গেল এই নতুন বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের রঙ। আর নীল সাদা নয়, বরং এবার গেরুয়া রঙে মুড়ে যেতে চলেছে। জানা গিয়েছে, আইসিএফ চেন্নাইয়ের তৈরি ৫১তম ভি২.০ বন্দে ভারত রেক নিউ জলপাইগুড়িতে ইতিমধ্যে পৌঁছেছে। এই ট্রেনটি আট কামরার। আট কামরার ওই ট্রেনে একটি কামরা এগজিকিউটিভ শ্রেণির। বাকি কামরাগুলি শীতাতপ নিয়ন্ত্রিত চেয়ার কার। এই রেকটি গত বৃহস্পতিবার রাতে এনজেপিতে (New Jalpaiguri) পৌঁছেছে বলে রেল সূত্রে খবর।

orange vande bharat

তবে এই ট্রেন পরিষেবা কবে থেকে শুরু হবে তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে বলেন, ‘‘ট্রেনটি কবে চালু হবে আমার জানা নেই।’’ যদিও শোনা যাচ্ছে, শীঘ্রই ট্রেনটির মহড়া দেওয়া হতে পারে। তবে, শোনা যাচ্ছে যে, ট্রেনটি নিউ জলপাইগুড়ি থেকে বিহারের রাজধানী পাটনা পর্যন্ত চলতে পারে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর