মার্চেই ছুটবে দেশের প্রথম বন্দে ভারত স্লিপার, হাওড়া থেকে চলবে এই রুটে! সুখবর দিল রেল

যাত্রীদের খুশি করতে এবং তাদের যাত্রা সুবিধাজনক করতে দেশে রেলের (Indian Railways) পক্ষ থেকে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়। এবার যাত্রীদের আরও একবার খুশি করতে বড়সড় সুখবর দিল ভারতীয় রেল। খুব শীঘ্রই বন্দে ভারত স্লিপার (Vande Bharat Sleeper) ট্রেন চালু করতে চলেছে রেল।

সবকিছু ঠিকঠাক থাকলে খুব শীঘ্রই এই ট্রেনকে রেললাইনে চলতে দেখা যাবে। কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব সোশ্যাল মিডিয়ায় বন্দে ভারত স্লিপার ট্রেনের কিছু ছবি শেয়ার করেছিলেন সম্প্রতি যা দেখে রেল প্রেমীদের একপ্রকার চোখ ছানাবড়া হয়ে গিয়েছে। তিনি জানিয়ছিলেন যে এই ট্রেন ২০২৪ সালেই আসতে চলেছে। এবার আরও দিনক্ষণ জানা গেল।

   

ভারতীয় রেল বিখ্যাত বন্দে ভারত ট্রেনের স্লিপার সংস্করণ চালু করার জন্য প্রস্তুতি নিচ্ছে । রেলের এই সিদ্ধান্তের জেরে দেশে যে বিপ্লব ঘটবে তা আর বলার অপেক্ষা রাখে না। বন্দে ভারত ট্রেনের প্রথম স্লিপার ভার্সন প্রথমে রাজস্থান থেকে ছাড়বে বলে জানা গিয়েছে। বন্দে ভারত ট্রেনের প্রথম স্লিপার সংস্করণগুলি যোধপুর থেকে দিল্লি এবং মুম্বাই রুটের মধ্যে চলবে বলে আশা করা হচ্ছে। বর্তমানে চলমান বন্দে ভারতে এসি চেয়ার কার এবং এক্সিকিউটিভ ক্লাস কোচ রয়েছে, যাতে যাত্রীরা বসে ভ্রমণ করেন। কিন্তু এবার শুয়ে শুয়েও ভ্রমণ করা যাবে।

এই ট্রেনে জিপিএসযুক্ত ইনফরমেশন সিস্টেম থেকে শুরু করে সিসিটিভি ক্যামেরা, ভ্যাকুয়াম টয়লেট, পাওয়ার ব্রেক থাকবে। এছাড়া হালকা এই ট্রেন মাত্র ৫২ সেকেন্ডে ১০০ কিলোমিটার গতি তুলতে পারবে। রেল বোর্ড সূত্রে খবর, স্লিপার বন্দে ভারত এক্সপ্রেসের কোচ তৈরির কাজ শেষ। কোচের ভিতরের সাজসজ্জা শুরু হবে এবার। আর সবকিছু ঠিকঠাক থাকলে  মার্চের দ্বিতীয় সপ্তাহে চলতে শুরু করবে স্লিপার বন্দে ভারত এক্সপ্রেস।

vande bharat sleeper

জানা যাচ্ছে, প্রতি কোচে চারটির পরিবর্তে তিনটি শৌচালয় থাকবে। থাকবে মিনি পেন্ট্রি কার। চেয়ার ঘুরবে ১৮০ ডিগ্রি। রাশিয়া ও ভারতের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত সংস্থা কিনেট রেলওয়ে সলিউশনসের সঙ্গে ভারতীয় রেলের চুক্তি হয়েছে স্লিপার ক্লাস বন্দে ভারত তৈরি করার জন্য। সবকিছু ঠিকঠাক থাকলে ১২০টি বন্দে ভারত স্লিপার ক্লাস ট্রেন তৈরি করবে এই সংস্থা।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর