মশারি খাটিয়ে ট্রেনে ভ্রমণ! এবার কড়া শাস্তির মুখে যাত্রী, চরম ব্যবস্থা নেবে রেল

আচ্ছা কখনো ভেবে দেখেছেন যে আপনি হয়তো কোনও লোকাল ট্রেনে (Local Train) ভ্রমণ করছেন এবং আপনার চোখের সামনে এমন একটি কাণ্ড ঘটছে যা দেখে আপনার মনে হচ্ছে যে এও কি সম্ভব? ধরুন আপনি দেখলেন সিটের মধ্যে কেউ মশারি (Mosquito net) খাটিয়ে তার ভেতরে শুয়ে রয়েছে?

কথাটি শুনে চমকে গেলেন তো কিন্তু এমনই দৃশ্য ধরা পড়েছে ভারতীয় রেলে (Indian Railways) যা দেখে সকলের চোখ একপ্রকার ছানাবড়া হয়ে গিয়েছে। যদিও এহেন ঘটনা দেখে নড়েচড়ে বসেছে রেল কর্তৃপক্ষ। আপনারা যদি ট্রেনে এরকম কোনও উদ্ভট কাজ করার পরিকল্পনা থেকে থাকে তাহলে তা এখনই বর্জন করুন নইলে রেলের বড় শাস্তির মুখে পড়তে হতে পারে হয়তো আপনাকে।

   

বর্তমান সময় হলো ডিজিটাল যুগ। আর এই ডিজিটাল যুগে সবকিছু যেন সোশ্যাল মিডিয়ায় (Social Media) ভাইরাল হয়। তেমনি সোশ্যাল মিডিয়ায় চোখ রাখলে সাম্প্রতিক সময়ে একটি ছবি প্রকাশ্যে উঠে এসেছে যা দেখে সকলেই কার্যত চমকে উঠেছেন। এই ছবিতে দেখা যাচ্ছে, ট্রেনের কামড়ায় মশারি খাটিয়ে তার ভেতরে শুয়ে রয়েছেন একজন ব্যক্তি। যারা কাটোয়া লাইনের নিত্য যাত্রী তারা অভিযোগ করেছেন যে প্রায়শই তারা দেখতে পান কিছু মানুষ মশারি নিয়ে ট্রেনে উঠছেন।

অভিযোগ মূলত ভোরের দিকে ট্রেনগুলোতে প্রায়শই এরকম দৃশ্য চোখে পড়ে সকলের। আর এর পরেই নড়েচড়ে বসেছে রেল কর্তৃপক্ষ। এই প্রসঙ্গে আরপিএফের আইজি জানিয়েছেন, ট্রেনে অন‌্য যাত্রীদের অসুবিধায় ফেলে কোনও আচরণ করলে তা মেনে নেওয়া হবে না। ট্রেনে যাত্রার সময় নিজের সুবিধা তৈরি করলে ওই যাত্রীকে রেলের আইন মেনে গ্রেপ্তার করা হবে।

train net
রেলের উদ্দেশ্য হল যাত্রীরা যাতে ভালোভাবে ট্রেনে ভ্রমণ করতে পারেন সেদিকে নজর রাখা। কিন্তু যদি কোনও ব্যক্তির বিরুদ্ধে অন্যান্য যাত্রীদের সমস্যা তৈরি করতে দেখা যায় তাহলে সেই উক্ত ব্যক্তির বিরুদ্ধে চরম পদক্ষেপ নেওয়া হবে বলে রেলের তরফে হুঁশিয়ারি দেওয়া হয়েছে। আরপিএফ (Railway Protection Force) আরও জানিয়েছেন, পদক্ষেপ করার জন্য বিশেষ গ্রুপ তৈরি করে ট্রেন তল্লাশিও চালাবে আরপিএফ। বিশেষত ভোর ও গভীর রাতের ট্রেনগুলোতে নজরদারি চালানো হবে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর