অবসর! আর চলবে না শিয়ালদা থেকে উত্তরবঙ্গ যাওয়ার এই ট্রেন, রেলের সিদ্ধান্তে হতাশ যাত্রীরা

রেল যাত্রীদের জন্য রইল একটি দুঃসংবাদ। আপনিও কি সাম্প্রতিক সময় উত্তরবঙ্গ (North Bengal) ঘুরতে যাওয়ার পরিকল্পনা করছেন? তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য। ভারতীয় রেল (Indian Railways) এমন একটি সিদ্ধান্ত নিয়েছে যে কারণে রেল যাত্রীদের বিশেষ করে উত্তরবঙ্গ যাওয়ার জন্য টিকিট কাটা রেলযাত্রীদের মাথায় চিন্তার বাজ ভেঙে পড়তে পারে।

আসলো পথ চলা শেষ হতে চলেছে দীর্ঘ কয়েক বছর পুরনো একটি ট্রেন। বিগত কয়েক বছর ধরে শিয়ালদা (Sealdah) এবং বালুরঘাটের (Balurghat) মধ্যে চলাচল করছিল একটি বিশেষ ট্রেন, যার নাম গৌড় এক্সপ্রেস (Gour Express)। উত্তরবঙ্গ ভ্রমণের ক্ষেত্রে সাধারণ মানুষের অন্যতম একটি ভরসার ট্রেন ছিল এই গৌড় এক্সপ্রেস। তবে খুব শীঘ্রই এই ট্রেনের পথচলা শেষ হতে চলেছে বলে খবর। হ্যাঁ শুনতে অবাক লাগলেও এটাই দিনের আলোর মতো সত্যি।

   

ভারতীয় রেলের ইতিহাস ঘাঁটলে জানা যাচ্ছে, আজ থেকে ঠিক ২০ বছর আগে পথচলা শুরু হয়েছিল এই গৌড় এক্সপ্রেসের। ২০০৪ সালে শিয়ালদহ-বালুরঘাটের মধ্যে গৌড় লিংক এক্সপ্রেস ট্রেন দিয়ে প্রথম ট্রেন চলাচল শুরু হয়। প্রায় ২০ বছর বালুরঘাট তথা জেলাবাসীর কলকাতার সঙ্গে যোগাযোগের অন্যতম ভরসা ছিল গৌড় লিংক ট্রেন।

তবে এবার শেষ হচ্ছে এই ট্রেনের পথচলা। যেহেতু বালুরঘাটের বিজেপি সাংসদ সুকান্ত মজুমদার ও বালুরঘাট জেলাবাসীর চাহিদার কথা মাথায় রেখে শিয়ালদহ-বালুরঘাটের মধ্যে এক্সপ্রেস ট্রেন চালু হয়েছে। এদিকে এহেন অবস্থায় অনেকেই মনে করছেন যে গৌড় এক্সপ্রেসের প্ৰয়োজনীয়তা হারিয়েছে।

gour express

আগামীকাল অর্থাৎ ২২ জানুয়ারি থেকে পথচলা শেষ হচ্ছে এই গৌড় লিঙ্ক এক্সপ্রেস। যদিও একটি বিষয় এখানে বলে রাখা জরুরি, এই গৌড় এক্সপ্রেস চলবে মালদা টাউন (Malda Town) পর্যন্ত। নতুন বালুরঘাট – শিয়ালদহ এক্সপ্রেস চালু হওয়ায় আর গৌড় লিঙ্কের প্রয়োজন নেই।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর