জাপান থেকে আসবে ৬টি বুলেট ট্রেন, এই মাসেই চুক্তি ভারতের! বড় আপডেট রেলের

ভারতে (India) ট্রেনের (Train) গতি বাড়ানোর চেষ্টা চলছে। ভারতে বন্দে ভারত ট্রেনের (Vande Bharat Express) সংখ্যা ক্রমাগত বাড়ছে। তবে এরই মধ্যে বুলেট ট্রেন (Bullet Train) চালানোর জন্য দ্রুত কাজ করছে ভারত। তবে আপনি কি জানেন ভারত এবার ৬টি বুলেট ট্রেন কিনতে চলেছে? হ্যাঁ শুনতে অবাক লাগলেও এটাই সত্যি।

চলতি মাসের শেষের দিকে অর্থাৎ মার্চে জাপানের (Japan) সঙ্গে চুক্তি চূড়ান্ত হবে। জাপানের সঙ্গে E5 সিরিজের বুলেট ট্রেন কিনবে ভারত (India)। আশা করা হচ্ছে, মার্চের শেষ নাগাদ এই চুক্তি চূড়ান্ত হতে পারে। এই চুক্তির ফলে ২০২৬ সালের মধ্যে গুজরাটে প্রথম বুলেট ট্রেন চালুর সম্ভাবনা আরো খানিকটা যে বেড়ে গেল তা বলাই বাহুল্য। সূত্রের খবর, ন্যাশনাল হাই স্পিড রেল কর্পোরেশন লিমিটেড (National High Speed Rail Corporation Limited) চলতি বছরের ১৫ অগাস্টের মধ্যে ট্রেন ও অপারেটিং সিস্টেম কেনার জন্য দরপত্র পাঠাবে।

   

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, আহমেদাবাদ থেকে মুম্বইয়ের মধ্যে ৫০৮ কিলোমিটার দীর্ঘ বুলেট ট্রেন করিডর তৈরি হচ্ছে। বুলেট ট্রেন যখন চলবে তখন সময় লাগবে মাত্র ২ ঘণ্টা ৪৫ মিনিট। রেলওয়ে কর্মকর্তারা জানান, জানুয়ারি পর্যন্ত প্রকল্পের ৪০ শতাংশ কাজ শেষ হয়েছে। গুজরাট যেখানে কাজের ক্ষেত্রে ৪৮ শতাংশ অগ্রগতি হয়েছে, সেখানে মহারাষ্ট্রে মাত্র ২২ শতাংশ কাজ হয়েছে।

রেল মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, গত কয়েক মাসে মহারাষ্ট্রে চলমান কাজের অনেকটাই এগিয়েছে। প্রশাসন সমস্ত জেলা কালেক্টরদের এই মাসের শেষের মধ্যে জমি হস্তান্তরের কাজ শেষ করার নির্দেশ দিয়েছে। সম্প্রতি কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বুলেট ট্রেন প্রকল্পের ধীরগতির জন্য মহারাষ্ট্রের তৎকালীন উদ্ধব ঠাকরে সরকারকে দায়ী করেছিলেন।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর