১০ মিনিটের মধ্যে সিটে না বসলে টিকিট ক্যানসেল! ট্রেন যাত্রার নয়া নিয়ম জারি রেলের

এবার নিশ্চিন্ত মনে ট্রেনে (Train) যাত্রা করার দিন শেষ, কারণ ভারতীয় রেল (Indian Railways) এমন এক সিদ্ধান্ত নিয়েছে যা শুনে আপনিও একপ্রকার আঁতকে উঠতে পারেন। হ্যাঁ ঠিকই শুনেছেন। ভারতীয় রেলে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ যাতায়াত করেন। এই পরিস্থিতিতে ট্রেন সংক্রান্ত প্রতিটি পরিবর্তন সাধারণ মানুষের ওপর বড় প্রভাব ফেলে।

এদিকে সোশ্যাল মিডিয়ায় দাবি করা হচ্ছে, ট্রেন ছাড়ার ১০ মিনিটের মধ্যে কোনো যাত্রী তার আসনে পৌঁছাতে না পারলে তার টিকিট (Ticket) বাতিল হয়ে যেতে পারে। কিন্তু সত্যিই কি এমন কোনও নিয়ম করেছে রেল? তাহলে চলুন জেনে নেওয়া যাক আসল ব্যাপারটি।

   

উল্লেখ্য, অনেক সময় যাত্রীরা তাদের মূল বোর্ডিং স্টেশনের পরিবর্তে পরবর্তী স্টেশনে ট্রেন ধরেন, কিন্তু এই নতুন নিয়মের পরে তারা ট্রেনে বসতে পারবেন না। একাধিক সংবাদমাধ্যমের রিপোর্টে দাবি করা হচ্ছে, রেল নতুন নিয়ম করেছে। এতে বলা হয়, ট্রেন চলার ১০ মিনিটের মধ্যে কোনো যাত্রী আসনে না পৌঁছালে টিকিট বাতিল হয়ে যাবে। বস্তুত, রেল তার বেশিরভাগ টিকিট চেকিং স্টাফকে হ্যান্ডহেল্ড টার্মিনাল দিয়েছে। যার মধ্যে যাবতীয় তথ্য সঙ্গে সঙ্গে অনলাইনে নথিবদ্ধ করতে হয়। এ অবস্থায় কেউ ১০ মিনিটের জন্য তার বার্থে না এলে তার টিকিট বাতিল হয়ে যাবে।

সোজা ভাষায় বললে, যদি আপনি নির্দিষ্ট সময়ের ১০ মিনিটের মধ্যে নিজের আসনে না পৌঁছান, তাহলে মুশকিলে পড়তে হতে পারে। কারণ, নির্দিষ্ট বোর্ডিং পয়েন্টের পর টিকিট পরীক্ষক ১০ মিনিট অপেক্ষা করবেন। তারপরও যদি আপনি নিজের আসনে না পৌঁছান, সেক্ষেত্রে টিকিট পরীক্ষক আপনার আসনটিকে ‘আনঅকুপাইড’ হিসেবে চিহ্নিত করে ফেলতে পারেন এবং টিকিট বাতিল করে দিতে পারে। ট্রেনের টিকিট নিয়ে ছিনিমিনি খেলা বন্ধ করতেই এহেন সিদ্ধান্ত নিয়েছে রেল বলে খবর।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর