আড়াই দশক পর! উত্তরবঙ্গ যাওয়ার কাঞ্চনকন্যা এক্সপ্রেসকে নয়া রূপ দিল রেল, চোখ ধাধিয়ে যাবে

আপনি যদি প্রকৃতি প্রেমী হয়ে থাকেন, তাহলে ভারতে এমন অনেক জায়গা রয়েছে যেখানে আপনি অনায়াসেই ঘুরতে যেতে পারেন। এমন অনেক জায়গা ভরে ভরে রয়েছে যেখানে আপনি ট্রেকিং, অ্যাডভেঞ্চার ছাড়াও সেই জায়গার সৌন্দর্য অন্বেষণ করতে পারেন। বিশেষ করে উত্তর-পূর্বাঞ্চলে। যা আপনাকে মুগ্ধ ও বিস্মিত করার কোন সুযোগ রাখে না। তেমনই একটি জায়গা হল উত্তরবঙ্গ (North Bengal)।

এই উত্তরবঙ্গের এমন কিছু পাহাড়ি জায়গা আছে যেখানে গেলে আপনি আর সেখান থেকে ফিরে আসতে চাইবেন না। এক কথায় প্রকৃতির প্রেমে পড়ে যাবেন। এই উত্তরবঙ্গে ভরে ভরে রয়েছে লেক, পাহাড়, কুয়াশায় ঢেকে থাকা জঙ্গল, পাইন ফরেস্ট, নদী, বহু নাম না জানা পাখি, ছোটখাটো গ্রাম ইত্যাদি যা আপনার মনকে কেড়ে নিতে বাধ্য। পাহাড়প্রেমীদের কাছে শীত হোক বা বর্ষা, কোনও সময়ই পাহাড় যাওয়া থেকে আটকাতে পারে না। তবে এই উত্তরবঙ্গে যাওয়ার জন্য বেশ কিছু মাধ্যম আছে যার মারফত যেতে পারবেন। যেমন ট্রেন, বাস, বিমান বা নিজের গাড়ি করে অনায়াসেই আপনি এখানে পোঁছে যেতে পারেন বৈকি।

   

এক্ষেত্রে আবার অনেকেই আছেন যারা উত্তরবঙ্গ ঘুরতে যাওয়ার জন্য ট্রেনকেই পছন্দ করেন। উত্তরবঙ্গ যাওয়ার জন্য বহু ট্রেন রয়েছে। কিন্তু একটি ট্রেন এমনও রয়েছে যার জনপ্রিয়তা সময়ের সঙ্গে বেড়েছে বৈ কমেনি। অনেকে এই ট্রেনকে আবার ‘ভালোবাসা এক্সপ্রেস’-ও বলে থাকেন। উত্তরবঙ্গ তথা ডুয়ার্সে (Dooars) যাওয়ার জন্য অনেকেই আছেন যারা কাঞ্চনকন্যা এক্সপ্রেসে (Kanchankanya Express) উঠতে পছন্দ করেন। এবার এই ট্রেনকে নিয়েই সামনে এল বড় তথ্য যা আপনারও জেনে রাখা জরুরি।

জানা গিয়েছে, আড়াই দশকের পুরানো কোচ ছেড়ে নতুন ঝকঝকে-তকতকে LHB রেক নিয়ে ইনগরেসান রান শুরু করলো নিউ আলিপুর দুয়ারের উদ্দ্যেশ্যে এই কাঞ্চনকন্যা। এদিকে রেলের এহেন সিদ্ধান্তে বেজায় খুশি রেল যাত্রীরা।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর