যুগান্তকারী পরিবর্তন! শিয়ালদা লাইনে ভিড়ে ঠাসাঠাসির দিন শেষ, যাত্রী স্বার্থে সিদ্ধান্ত রেলের

দেশের রেল (Indian Railways) ব্যবস্থা নিয়ে মানুষের প্রত্যাশা যেন হু হু করে বেড়েই চলেছে। এদিকে সাধারণ মানুষের কথা ভেবে ভারতীয় রেলও একের পর এক সিদ্ধান্ত নিয়েই চলেছে রেল স্টেশন থেকে শুরু করে একের পর এক ট্রেনের উন্নতি ঘটিয়ে নজির গড়ে চলেছে ভারতীয় রেল। আপনি কি ট্রেনে উঠতে ভালোবাসেন? তাহলে আপনার জন্য রইল একটি দারুণ খবর।

বিশেষ করে আপনিও কি শিয়ালদা ডিভিশনের (Sealdah) ট্রেনগুলিতে রোজকার যাতায়াত করেন? তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য। কারণ পূর্ব রেলের (Eastern Railway zone) তরফে একটি বিশাল সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর এই সিদ্ধান্তের কারণে আমূল জীবন বদলে যেতে চলেছে যাত্রীদের। এটা তো সকলেই জানেন যে শিয়ালদা স্টেশন (Sealdah railway station) হল ভারতে অন্যতম ব্যস্ততম স্টেশন প্রত্যেকদিন কয়েক লক্ষ মানুষ এই স্টেশনের উপর দিয়ে যাতায়াত করছেন।

   

প্রত্যেকদিন কয়েক হাজার ট্রেন নিত্য যাত্রীদের দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে নিয়ে যাওয়ার কাজ করছে। তবে যাত্রীদের সুবিধা বাড়াতে আরও বড় সিদ্ধান্তের পথে হাঁটল পূর্ব রেল। সবকিছু ঠিকঠাক থাকলে এই শিয়ালদা ডিভিশনেই ১২ কোচের লোকাল ট্রেন চলতে দেখা যাবে। হ্যাঁ ঠিকই শুনেছেন। মূলত সব লোকাল ট্রেনেই এই ১২ কোচের ট্রেন আনার পরিকল্পনা করছে রেল। ইতিমধ্যে জোরকদমে কাজও শুরু করে দিয়েছে রেল।

মূলত যাত্রীদের ভিড় সামাল দিতে এবার শিয়ালদহ মেন এবং বনগাঁ (Bongaon) শাখায় সমস্ত লোকাল ট্রেনকে ১২ ক‌ামরাবিশিষ্ট করার পরিকল্পনা নিল রেল। তবে একটি বিষয় বারবার উঠে আসছে, আর সেটা হল ছোট প্ল্যাটফর্ম। শহরতলীর বেশ কিছু রেল স্টেশনের রাস্তা অনেকটাই কম। প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বাড়ানো প্রয়োজন বলে মত অনেকের। শিয়ালদহের ১, ২, ৩ এবং ৪ নম্বর প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বাড়ানোর কাজ শুরু করছে রেল।

sealdah local

সম্প্রতি সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়েছিলেন পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক (সিপিআরও) কৌশিক মিত্র। তিনি জানান যে, “রেল হাওড়া ডিভিশন এবং শিয়ালদহ দক্ষিণ শাখার মতো শিয়ালদহ মেন শাখার সমস্ত ট্রেনকেই ১২ কোচের করে ফেলতে চায়। এই ব্যাপারে বিভিন্ন জায়গা থেকে যাত্রীদের কাছ থেকে দাবি আসছিল। যাত্রীদের এই বহুলালিত আকাঙ্ক্ষা পূর্ণ করতে পূর্ব রেল শিয়ালদহ উত্তর শাখায় চারটি প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বৃদ্ধির কাজ শুরু করছে। আশা করা যায়, এতে আরও বেশি সংখ্যায় ১২ কোচের লোকাল ট্রেন যাত্রীদের পরিষেবা দিতে পারবে।”

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর