নতুন বছরে বিরাট চমক, নিউ জলপাইগুড়ি স্টেশনের মুকুটে জুড়ল নয়া পালক! বড় ঘোষণা রেলের

দার্জিলিং (Darjeeling) হোক বা সিকিম (Sikkim), বা উত্তরবঙ্গের (North Bengal) যে কোনও জায়গায় যাওয়ার ক্ষেত্রে পর্যটকদের পা কিন্তু প্রথমে নিউ জলপাইগুড়ি (New Jalpaiguri) স্টেশনের ওপরেই পড়ে। এই স্টেশনকে উত্তর পূর্ব ভারতের প্রবেশদ্বার বলা হয়। কিন্তু এবার এই নিউ জলপাইগুড়ি রেল স্টেশনের (New Jalpaiguri Junction railway station) মুকুটে নয়া পালক জুড়ল।

নিউ জলপাইগুড়ি স্টেশনকে ঢেলে সাজাচ্ছে ভারতীয় রেল

যত সময় এগোচ্ছে ততই সে ট্রেন হোক বা রেল স্টেশন (Train Station), সবকিছুর হুলিয়াই বদলে দিচ্ছে কেন্দ্রীয় সরকার। দেশে এখন বেশ কিছু প্রিমিয়াম ট্রেন চলছে। সেইসঙ্গে যাত্রীদের আরও অত্যাধুনিক সুযোগ সুবিধা দিতে রেল স্টেশনগুলিকেও কিন্তু ঢেলে সাজানোর পরিকল্পনা নিয়েছে ভারতীয় রেল (Indian Railways)। রেলের সেই পরিকল্পনার মধ্যে পড়েছে এই নিউ জলপাইগুড়ি স্টেশনও। তবে এবার এই স্টেশনকে নিয়েই এমন এক তথ্য প্রকাশ্যে উঠে এসেছে যা শুনলে আপনিও খুশিতে কার্যত লাফিয়ে উঠবেন।

ইট রাইট স্টেশনের তকমা পেল নিউ জলপাইগুড়ি

   

আধুনিকতায় মুড়ে যাচ্ছে এই রেল স্টেশনও। কিন্তু এবার এই রেল স্টেশন এবার এক বিশেষ খেতাব জিতল। আর সেটা হল ‘ইট রাইট স্টেশন’ (eat right Station)। এই বিশেষ সার্টিফিকেট অর্জন করে সকলকে চমকে দিয়েছে উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের নিউ জলপাইগুড়ি রেলওয়ে স্টেশন। জানা গিয়েছে, রেল যাত্রীদের উচ্চমানের পুষ্টিকর খাবার দেওয়ার জন্য ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথোরিটি অব ইন্ডিয়া (Food Safety and Standards Authority Of India) -এর পক্ষ থেকে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের কাটিহার ডিভিশনের নিউ জলপাইগুড়ি রেলওয়ে স্টেশনকে স্বীকৃতি জানিয়ে ‘ইট রাইট স্টেশন’ সার্টিফিকেট প্রদান করা হয়েছে।

স্টেশনটি FSSAI কর্তৃক প্রতিষ্ঠিত নির্দেশিকাগুলি পূরণ করতে সক্ষম হয়েছে এবং এই মর্যাদা পাওয়ার মাধ্যমে এনএফ রেলওয়ের অষ্টম রেলওয়ে স্টেশন হয়ে উঠেছে এনজেপি। ২৯ ডিসেম্বর, ২০২৩ থেকে ২৮ ডিসেম্বর, ২০২৫ পর্যন্ত সময়কালের জন্য এই শংসাপত্র প্রদান করা হয়েছে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর