বাচ্চাদের ট্রেনের টিকিট নিয়মে বদল আনল রেল! বড় আপডেট IRCTC-র, জেনে খুশি হবেন

আপনি কি রেলে (Indian Railways) ভ্রমণ করেন? তাহলে আপনার জন্য রইল একটি জরুরী খবর। প্রত্যেকদিন প্রায় কয়েক কোটি মানুষ দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার জন্য দেশের রেল ব্যবস্থার উপরই চোখ বন্ধ করে ভরসা করেন। এদিকে মানুষের চাহিদার কথা মাথায় রেখে, ভরসাকে নষ্ট না করে ভারতীয় রেলের তরফেও সময় সময় কিছু না কিছু উদ্যোগ নেওয়া হয়ে থাকে।

এবারও কিন্তু তার ব্যতিক্রম ঘটলো না। নতুন বছরে রেল যাত্রীদের জন্য বড়সড় সিদ্ধান্ত নিল ভারতীয় রেল, যা শুনলে আপনিও খুশিতে একপ্রকার লাফিয়ে উঠবেন। বিশেষ করে আপনিও যদি সাম্প্রতিক সময় কোনও শিশুকে নিয়ে ট্রেনে (Train) ভ্রমণ করার পরিকল্পনা করে থাকেন তাহলে এই খবরটি রইল শুধুমাত্র আপনার জন্য।

   

আসলে শিশুদের রেল রিজার্ভেশন টিকিটে কিছু পরিবর্তন এনেছে রেল। সর্বশেষ পরিবর্তন অনুসারে, আপনি এখন বাড়িতে বসেই বাচ্চাদের জন্য রিজার্ভেশন টিকিট তৈরি করতে পারেন। আগে অফলাইনে টিকিট কাটতে হত।

এসিএম (আর) হরিশ চতুর্বেদী বলেছেন যে ১ থেকে ১০ বছর বয়সী শিশুদের জন্য পুরো আসন ভাড়া দিতে হবে। রেলের ডেপুটি সিসিএম (আর) অতুল শ্রীবাস্তব এবং সংরক্ষণ বিশেষজ্ঞ অজয় কাশ্মীরি বলেছেন যে এতদিন ৫ থেকে ১১ বছর বয়সী বাচ্চাদের অর্ধেক টিকিট পেতে রেলস্টেশনে যেতে হত। বস্তুত, এতদিন পর্যন্ত রিজার্ভেশন করার সময় যদি বাচ্চাদের টিকিট বুক করা না থাকে এবং পরে তাঁদেরও রিজার্ভেশন করতে হয়, কিন্তু তাঁরা আলাদা আসন চান না, তাহলে আইআরসিটিসি (Indian Railway Catering and Tourism Corporation) থেকে অনলাইন বুকিংয়ের পরে বাচ্চাদের অর্ধেক ভাড়ায় টিকিট বুক করার কোনও ব্যবস্থা ছিল না। হাফ টিকিট পেতে যাত্রীকে এতদিন রেল স্টেশনে গিয়ে যেতে হত। কিন্তু এখন সফটওয়্যারটি আপডেট করা হয়েছে।

train tickety

শিশুদের জন্য কী নিয়ম?

রেলের নিয়ম অনুযায়ী, ১ থেকে ৪ বছরের কোনও শিশু যদি আপনার সঙ্গে ভ্রমণ করে, তাহলে তার জন্য আলাদা সংরক্ষিত কোচে রিজার্ভেশন করার প্রয়োজন হবে না। ৫ বছরের কম বয়সী শিশুরা বিনা টিকিটে ট্রেনে ভ্রমণ করতে পারবে। অন্যদিকে ৫ বছর থেকে ১২ বছরের কোনো শিশু যদি আপনার সঙ্গে ভ্রমণ করে, তাহলে তার জন্য আপনাকে হাফ টিকিট নিতে হবে। তবে বাচ্চার জন্য আলাদা বার্থ চাইলে পুরো ভাড়া দিতে হবে।

অনলাইনে টিকিট কাটবেন যেভাবে

  • আপনি সরাসরি IRCTC ওয়েবসাইটে লগ ইন করতে পারেন এবং অনলাইনে ট্রেনের টিকিট বুক করতে পারেন।
  • এর পরে, আপনাকে বোর্ডিং এবং গন্তব্য স্টেশন নির্বাচন করতে হবে।
  • বেছে নিন আপনার পছন্দের ট্রেন।
  • ট্রেনের টিকিটের প্রাপ্যতা পরীক্ষা করুন।
  • আপনাকে যাত্রীর বিবরণ পূরণ করতে হবে (যেমন নাম, বয়স, লিঙ্গ, বার্থের অগ্রাধিকার এবং খাবারের অগ্রাধিকার)।
  • সমস্ত বিবরণ পূরণ করার পরে, পেমেন্ট অপশনের দিকে যান।
  • পেমেন্টের সময় প্রয়োজনীয় বিবরণ পূরণ করুন।
  • পেমেন্ট সম্পন্ন হওয়ার পরে, আপনার অনলাইন ট্রেন টিকিট বুকিং চূড়ান্ত হয়।
  • আপনাকে ইমেল বা ফোনে ট্রেনের টিকিটের বুকিং বিবরণ পাঠানো হবে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর