টিকিট কনফার্ম হলেই টাকা, তার আগে নয়! ক্যান্সেলে সঙ্গে সঙ্গে রিটার্ন! বড় সুবিধা দিচ্ছে IRCTC

ভারতীয় রেলকে (Indian Railways) ঘিরে মানুষের মধ্যে কৌতূহলের শেষ নেই। শুধু কি তাই, এখন আর বেশি বেশি করে মানুষ ভারতীয় রেলের মাধ্যমে ভ্রমণ করে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার ক্ষেত্রে মুখিয়ে থাকেন। আপনিও নিশ্চয়ই জীবনে কখনও না কখনও ট্রেনে উঠেছেন। কিন্তু আপনিও নিশ্চিয়ই ট্রেনের সব নিয়ম সম্পর্কে ওয়াকিবহাল নন।

আজ এই প্রতিবেদনে রেলের তেমনই একটি নিয়ম সম্পর্কে আলোচনা করা হবে। যেটি জানার পর আপনিও ভাববেন এটা আগে কেন আগে জানতেন না। ট্রেনের তককিৎ নিয়ে মানুষের মাথাব্যথার শেষ থাকে না। এমন অনেক ট্রেন রুট রয়েছে যেখানে যাওয়ার জন্য হা পিত্যেশ করে ট্রেনের টিকিটের জন্য অপেক্ষা করতে হয়, তবে গিয়ে মেলে টিকিট। অনেকেই হয়তো জানে সঙ্গে সঙ্গে টাকা না দিয়েই ভারতীয় রেলের ই-টিকিট বুক করার ব্যবস্থা রয়েছে।

   

এই বিকল্পটি কেবল আইআরসিটিসি (Indian Railway Catering and Tourism Corporation) দ্বারা আই-পে পেমেন্ট গেটওয়েতে সক্ষম করা হয়েছে এবং এটিকে ‘Autopay’ বলা হয়। ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড (IRCTC) এর আইপে পেমেন্ট গেটওয়ের ‘অটো পে’ ফিচারটি UPI, ক্রেডিট কার্ড (Credit Card) এবং এমনকি ডেবিট কার্ডের (Debit Card) ক্ষেত্রেও কাজ করে। IRCTC-র ওয়েবসাইটে বলা হয়েছে, “গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট তখনই ডেবিট করা হবে যখন সিস্টেম পিএনআর তৈরি করবে।” ওয়েটলিস্ট: ‘বার্থ চয়েস নট মিট’ বা ‘নো রুম’ সিচুয়েশনের কারণে ব্যবহারকারীর ব্যাংক অ্যাকাউন্ট থেকে পেমেন্ট কেটে নেওয়ার পরেও যেখানে ই-টিকিট বুক না হয় সেখানে অটোপে আরও উপকারী।

ওয়েটিং লিস্ট তৎকাল: চার্ট প্রস্তুতির পরেও যদি তৎকাল ওয়েটলিস্টেড ই-টিকিট অপেক্ষমাণ তালিকায় থেকে যায়, তবে এই জাতীয় ক্ষেত্রে কেবলমাত্র প্রযোজ্য চার্জ (বাতিলকরণ চার্জ, আইআরসিটিসি সুবিধার ফি এবং ম্যান্ডেট চার্জ) ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হবে এবং অটোপে ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্টে ফেরত দেওয়া হবে।

তাত্ক্ষণিক অর্থ ফেরত: যদি কোনও ব্যক্তি ওয়েটিং লিস্টেড টিকিট বুক করেন, তবে নিশ্চিত টিকিট বরাদ্দ ব্যর্থ হলে কাটা অর্থ তিন থেকে চার কার্যদিবসের মধ্যে ফেরত দেওয়া হবে। যদি বুকিংয়ের পরিমাণ বেশি হয় তবে তার জন্য তাত্ক্ষণিক ফেরত পাওয়া কোনও অতিরিক্ত অর্থ ছাড়াই পৃথক বিকল্প পরিবহন বিকল্পগুলি বুক করতে সহায়তা করবে। তবে কোনও ব্যক্তি যদি আইআরসিটিসি আইপের অটোপে ফিচার ব্যবহার করে ওয়েটিং লিস্টের টিকিট বুক করে থাকেন এবং কনফার্মড টিকিট কাটা যায়

IRCTC-র iPay Autopay ফিচারটি কীভাবে ব্যবহার করবেন?

ধাপ ১: আইআরসিটিসি ওয়েবসাইট বা অ্যাপে যান এবং আপনার ভ্রমণের বিবরণ ইনপুট করুন। এরপরে, আপনার ট্রেন কোচ এবং ইনপুট যাত্রী বিবরণ নির্বাচন করুন।

ধাপ ২: নির্বাচিত ট্রেন কোচের জন্য অর্থ প্রদানের জন্য উপযুক্ত বোতামটি নির্বাচন করুন। ‘আইপে’ নামে একটি সহ অনেক পেমেন্ট গেটওয়ে থাকবে, সেটিতে ক্লিক করুন। একবার ক্লিক করার পরে একটি নতুন পৃষ্ঠা খোলা হবে এবং একাধিক অর্থ প্রদানের বিকল্প থাকবে: অটোপে, ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, আইআরসিটিসি মুদ্রা এবং নেট ব্যাঙ্কিং। অটোপে নির্বাচন করুন। অটোপে বিকল্পের মধ্যে, তিনটি বিকল্প রয়েছে: ইউপিআই, ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ড। তাদের যে কোনও একটিতে ক্লিক করুন এবং প্রাসঙ্গিক বিশদটি ইনপুট করুন।

এই অর্থ ব্যাংক কর্তৃক লিয়েনে রাখা হবে এবং নির্বাচিত ভ্রমণের বিবরণের জন্য নিশ্চিত টিকিট বুক করা গেলে তবেই কেটে নেওয়া হবে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর