শক্তি কমল ভারতের পাসপোর্টের, তবে মিলল সুখবরও! লিস্টে বিচ্ছিরী স্থানে পাকিস্তান, বাংলাদেশ

জীবনে চলার ক্ষেত্রে পাসপোর্ট (Passport) কিন্তু একটি জরুরি নথি হিসেবে বিবেচিত হয়। শুধুমাত্র ইন্টারন্যাশনাল ভ্রমণই নয়, একটি জরুরি পরিচয় পত্র হিসেবেও বিবেচিত হয়। যাইহোক, আপনিও কি আগামী দিনে বিদেশে ভ্রমণ করার পরিকল্পনা করছেন? আদৌ জানেন কি যে কোন পাসপোর্ট সবথেকে শক্তিশালী? তাহলে আপনার জন্য রইল এই প্রতিবেদনটি।

পাসপোর্ট র‍্যাঙ্কিং ইস্যুকারী প্রতিষ্ঠান হেনলি অ্যান্ড পার্টনার্স (Henley Passport Index) ২০২৪ সালের পাসপোর্ট ইনডেক্স প্রকাশ করেছে। এর মধ্যে শীর্ষ স্থানে রয়েছে ফ্রান্সের পাসপোর্ট (French passport)। একই সঙ্গে ভারতের কথা বলতে গেলে পাসপোর্ট র‍্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে। অর্থাৎ গতবারের তুলনায় দুর্বল হয়ে পড়েছে ভারতের পাসপোর্ট (Indian Passport)। র‍্যাঙ্কিংয়ে ভারত রয়েছে ৮৫তম স্থানে, যেখানে গত বছর অর্থাৎ ২০২৩ সালে ভারত ছিল ৮৪তম স্থানে। তবে গত বছরের তুলনায় এ বছর ভিসা ছাড়াই আরও দুটি দেশে ভ্রমণ করতে পারবেন ভারতীয়রা।

   

২০২৩ সালে এমন ৬০টি দেশ ছিল, যা এখন বেড়ে দাঁড়িয়েছে ৬২টিতে। র‍্যাঙ্কিং অনুযায়ী, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, সিঙ্গাপুর ও স্পেনের পাসপোর্ট বিশ্বের সবচেয়ে শক্তিশালী। এখানকার নাগরিকরা ভিসা ছাড়াই ১৯৪টি দেশে ভ্রমণ করতে পারেন। এরপরই রয়েছে ফিনল্যান্ড, নেদারল্যান্ডস, দক্ষিণ কোরিয়া ও সুইডেন। মোট ১৯৯টি দেশকে এই র‍্যাঙ্কিংয়ে অন্তর্ভুক্ত করা হয়েছে।

১৯২টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার নিয়ে সূচকে তৃতীয় অবস্থানে রয়েছে যুক্তরাজ্য (ব্রিটেন), এরপর রয়েছে লুক্সেমবার্গ, আয়ারল্যান্ড, ডেনমার্ক ও অস্ট্রিয়া। এরপর রয়েছে তিনটি ইউরোপীয় দেশ বেলজিয়াম, নরওয়ে ও পর্তুগাল, যেখানে ১৯১টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে। সূচকের শীর্ষ পাঁচে রয়েছে অস্ট্রেলিয়া, গ্রিস, মাল্টা, নিউজিল্যান্ড ও সুইজারল্যান্ড, যাদের ১৯০টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে। ১৮৯টি দেশে বিনামূল্যে ভিসা সুবিধা দেওয়া যুক্তরাষ্ট্র, কানাডা, পোল্যান্ড ও চেক সূচকের ষষ্ঠ স্থানে রয়েছে।

passport

৬২টি দেশের মধ্যে ভিসামুক্ত ভ্রমণ নিয়ে সূচকে ৮৫তম স্থানে রয়েছে ভারত। ভারতীয়রা ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং থাইল্যান্ডের মতো জনপ্রিয় পর্যটন গন্তব্যগুলিতে ভিসা-মুক্ত ভ্রমণ করতে পারেন। দক্ষিণ আফ্রিকা (৫৫তম), মালদ্বীপ (৫৮তম), সৌদি আরব (৬৩তম), চীন (৬৪তম), থাইল্যান্ড (৬৬তম), ইন্দোনেশিয়া (৬৯তম) ও উজবেকিস্তান (৮৪তম) ভারতের চেয়ে এগিয়ে রয়েছে। সূচকে পাকিস্তান ১০৬তম, শ্রীলঙ্কা ১০১তম, বাংলাদেশ ১০২তম ও নেপাল ১০৩তম।

সূচকে সর্বশেষ অবস্থানে থাকা আফগানিস্তানের অবস্থান ১০৯তম। বিশ্বের সবচেয়ে দুর্বল পাসপোর্টধারী আফগানরা মাত্র ২৮টি দেশে ভিসামুক্ত ভ্রমণ করতে পারেন। সিরিয়া (১০৮তম), ইরাক (১০৭তম), ইয়েমেন (১০৫তম) এবং ফিলিস্তিনের (১০৩তম) মতো দেশগুলি আফগানিস্তানের উপরে রয়েছে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর