আর দুই, তিন মাস নয়! এবার মাত্র ৫ দিনেই হাতে পেয়ে যান পাসপোর্ট! এভাবে করুন আবেদন

এতদিন নিশ্চয়ই তৎকাল ট্রেনের টিকিটের কথা শুনে থাকবেন নিশ্চয়ই, কিন্তু কোনওদিন তৎকাল পাসপোর্টের কথা শুনেছেন? কী শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই সত্যি একদম। এবার আর কয়েক দিন বা কয়েক মাস নয়, মাত্র ৫ দিনের মধ্যে আপনার পাসপোর্ট তৈরি হয়ে যাবে। শুধুমাত্র করতে হবে কয়েকটি কাজ।

যে কোনও কাজের ক্ষেত্রে সে সরকারি কাজ হোক বা কোনও দূর দেশে ভ্রমণ, পাসপোর্টের গুরুত্ব অপরিসীম। কিন্তু পাসপোর্ট তৈরি করা কিন্তু মুখের কাজ নয়। ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে একটি পাসপোর্টের আবেদন জানাতে হয় সকলকে। তারপর সেটি ভেরিফিকেশন হয় আরও অনেক কিছু স্টেপ পার করে হাতে পেতে পেতে আরও অনেক সময় লেগে যায়। কিন্তু এবার আর তা হবে না। এবার মাত্র ৫ দিনের মধ্যেই আপনার পাসপোর্ট তৈরি হয়ে যাবে।

   

তবে এই সময়সীমা কনস্যুলেট কর্তৃক প্রাপ্ত আবেদনের উপর ভিত্তি করে। আপনি যদি এটি পুলিশ ভেরিফিকেশনের সঙ্গে যুক্ত করেন তবে প্রায় ১ মাস লাগে তৈরি হতে। কিন্তু এই তৎকাল পাসপোর্ট সবাই কিন্তু বানাতে পারবেন না। দত্তক নেওয়া শিশু, নাবালক শিশু যার বাবা বা মা মারা গেছেন, সারোগেসির মাধ্যমে জন্ম নেওয়া শিশুরা এই পাসপোর্ট তৈরি করতে পারবেন না। এছাড়াও, যদি আপনার পাসপোর্ট হারিয়ে যায় বা চুরি হয়ে যায় তবে আপনি তাত্ক্ষণিক স্কিমের অধীনে আবেদন করতে পারবেন না। এই প্রকল্পের অধীনে জন্ম তারিখ সংশোধনও করা যাবে না।

পাসপোর্ট তৈরির খরচ

পাসপোর্ট তৈরি করার সময়, আপনাকে ২টি বিকল্প দেওয়া হয়। একটি বিকল্প হ’ল সাধারণ পাসপোর্ট, অন্য বিকল্পটি তাত্ক্ষণিক পাসপোর্ট। তাত্ক্ষণিক পাসপোর্টের জন্য, আপনাকে ৩৫০০ টাকা দিতে হবে, যখন সাধারণ পাসপোর্টের জন্য আপনাকে মাত্র ১৫০০ টাকা দিতে হয় এজেন্টকে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর