আর শয়ে শয়ে বা হাজার নয়, মাত্র ১০ টাকাতেই হবে ব্লাড সুগার পরীক্ষা! আবিষ্কার IIT-র

আর শয়ে শয়ে বা হাজার হাজার টাকায় নয়, মাত্র ১০ টাকা দিয়ে করতে পারবেন ব্লাড সুগারের পরীক্ষা। শুনতে অবিশ্বাস্যকর মনে হলেও এটাই একদম সত্যি। আসলে আইআইটির বিজ্ঞানীরা এমন এক কাজ করেছেন যা দেখে ও শুনে সকলেই চমকে উঠেছেন। বিজ্ঞানীরা এককথায় যুগান্তকারী কাজ করেছেন।

আসলে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি যোধপুরের গবেষকরা ন্যূনতম খরচে, কাগজ-ভিত্তিক বিশ্লেষণাত্মক সরঞ্জাম তৈরি করেছেন যা গ্লুকোজের মাত্রা সনাক্ত করতে স্মার্টফোনের সাথে সংযুক্ত করা যেতে পারে। এক কথায় কোনওরকম হ্যাপা ছাড়াই ব্লাড সুগার মাপা সম্ভব হবে। এই ডিভাইসটি বায়োডেগ্রেডেবল কাগজ ব্যবহার করে তৈরি করা হয়েছে। এতে করে আপনার শরীরের গ্লুকোজ পরীক্ষা এবং উপস্থিত পরিমাণের উপর ভিত্তি করে রঙ পরিবর্তন করবে। কোনও স্মার্টফোনের সাথে সংযুক্ত করলে আপনি সহজেই আপনার শরীরের ব্লাড সুগার লেভেল মেপে নিতে পারবেন এবার।

   

ব্লাড সুগারের পাশাপাশি এই প্রযুক্তির সাহায্যে ইউরিক অ্যাসিডও পরিমাপ করা যাবে বলে জানিয়েছেন চিকিৎসকরা। এই প্রসঙ্গে আইআইটি যোধপুরের গবেষকরা জানিয়েছেন, “ডিভাইসটি কোনও প্রযুক্তিগত বা অত্যাধুনিক পরীক্ষাগার সেটিংয়ের প্রয়োজন ছাড়াই স্পটে গ্লুকোজ পরীক্ষার ফলাফল সরবরাহ করতে পারে। উপরন্তু, এটি সাশ্রয়ী এবং বায়োডিগ্রেডেবল কাগজ হিসাবে ডিজাইন করা হয়েছে। এখন আপনার সুগার আছে কিনা বা তা কততে ওঠানামা করছে সেটা খুব সহজেই জানতে পারবেন।”

গবেষকরা মেশিন লার্নিং ব্যবহার করে ডিভাইসটিকে সমস্ত স্মার্টফোনের সাথে সামঞ্জস্যপূর্ণ করার জন্য কাজ করেছেন। যাতে করে আপনি সহজেই বুঝে জেতে পারবেন।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর