এই রেশন কার্ড থাকলে মাত্র ৪২৮ টাকাতেই মিলবে গ্যাস সিলিন্ডার! বড় ঘোষণা রাজ্য সরকারের

রেশন কার্ড (Ration Card) থাকলেই এবার হবে পোয়া বারো। কারণ এবার রেশন কার্ড থাকলেই আর ৬০০ বা ৯০০ টাকায় নয়, এক ধাক্কায় মাত্র ৪২৮ টাকায় পেয়ে যাবেন রান্নার গ্যাস সিলিন্ডার (Gas Cylinder)। শুনতে অবাক লাগলেও এটাই কিন্তু সত্যি।

আপনিও কি মাত্র ৪২৮ টাকায় রান্নার গ্যাস পেতে চান? তাহলে আপনার কাছে একটি বিশেষ ধরনের রেশন কার্ড থাকা জরুরি বৈকি। অন্ত্যোদয় অন্ন যোজনার (Antyodaya Anna Yojana) কার্ডধারীদের সিলিন্ডারে ২৭৫ টাকা ভর্তুকি দেওয়া হবে। এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন কারা এই সুবিধা পাবেন? জানতে ঝটপট পড়ে ফেলুন এই প্রতিবেদনটি।

   

জানা গিয়েছে, গোয়ায় এই সুবিধা দেওয়া হবে। গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত এবং কেন্দ্রীয় মন্ত্রী শিরপদ ওয়াই নায়েক সম্প্রতি পানাজিতে ‘এলজিপি সিলিন্ডার রিফিলিংয়ের জন্য মুখ্যমন্ত্রীর আর্থিক সহায়তা’ প্রকল্পের সূচনা করেন। গোয়ার মুখ্যমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী মোদী প্রথমে এলপিজি সিলিন্ডারে ২০০ টাকা ভর্তুকি দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। গোয়া সরকার এক ধাপ এগিয়ে এএওয়াই রেশন কার্ডধারীদের প্রতি মাসে অতিরিক্ত ২৭৫ টাকা ঘোষণা করেছে। ১১ হাজারেরও বেশি মানুষের কাছে এএওয়াই (অন্ত্যোদয় অন্ন যোজনা) রেশন কার্ড রয়েছে। তাদের এখন মোট ৪৭৫ টাকা ভর্তুকি দেওয়া হবে। অর্থাৎ, মানুষ এখন মাত্র ২০০ কিন্তু ৪৭৫ টাকার চেয়ে সস্তায় সিলিন্ডার পাবেন।’

গোয়ার মুখ্যমন্ত্রী আরও বলেন, ‘প্রধানমন্ত্রীর দ্বারা অনুপ্রাণিত হয়ে আমরা এএওয়াই রেশন কার্ডধারীদের জন্য ২৭৫ টাকা অতিরিক্ত ভর্তুকি ঘোষণা করেছি এবং আজ আমার সাথে কেন্দ্রীয় মন্ত্রী শিরপদ ওয়াই নায়েক, মন্ত্রী রবি নায়েক এবং অন্যান্যরা অনুমোদনের চিঠি বিতরণ করেছেন। এখন মানুষকে ৪৭৫ টাকা ভর্তুকি দেওয়া হবে। ব্যাখ্যা করুন যে অন্ত্যোদয় অন্ন যোজনা (এএওয়াই) দরিদ্র পরিবারগুলির চাহিদা পূরণ করে।’

lpg gas
পানাজিতে ১৪.২ কেজি সিলিন্ডারের দাম বেড়ে হয়েছে ৯০৩ টাকা। এছাড়া দক্ষিণ গোয়ায় সিলিন্ডারের দাম ছিল ৯১৭ টাকা। একই সময়ে, আপনি যদি ৯০৩ টাকার দিকে তাকান, তবে এই দাম ২০০ টাকা কমানো হয়েছিল, তবে উজ্জ্বলা প্রকল্পের আওতাভুক্ত লোকদের ২০০ টাকা অতিরিক্ত ভর্তুকি দেওয়া হয়েছিল।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর