হাওড়া স্টেশনের মুকুটে জুড়ল নয়া পালক, বড় ঘোষণা রেলের

হাওড়া রেল স্টেশন (Howrah Junction railway station)…প্ল্যাটফর্মের দিক থেকে দেশের বৃহত্তম রেলওয়ে স্টেশন (Train Station) এটি। প্রত্যেকদিন কয়েক লাখ মানুষ এই স্টেশনের ওপর দিতে যাতায়াত করেন। কেউ কাজের সন্ধানে তো কেউ ঘুরতে যাওয়ার জন্য অথবা কেউ কেউ যাতায়াত করছে রুজি রোজগারের তাগিদে। বর্তমানে যত সময় এগোচ্ছে ততই যেন রেলের (Indian Railways) রূপরেখাই বদলে যাচ্ছে।

দিন দিন উন্নত হচ্ছে হাওড়া স্টেশন

যাত্রীদের সুযোগ সুবিধার কথা মাথায় রেখে এই রেল স্টেশনে এমন কোনও জিনিস নেই যার ব্যবস্থা করা হয়নি। উন্নত ওয়েটিং এরিয়া থেকে শুরু করে এসি ঘর, ভালো ফুড কোর্ট, জিনিস পত্র কেনার জন্য দোকান ও আরও কত কী আছে এখানে যার হয়তো কোনও ইয়ত্তা। যত সময় এগোচ্ছে ততই আধুনিকতার ছোঁয়া পেয়ে রেকর্ড গড়ে চলেছে এই রেল স্টেশন। পরিবেশগতভাবে দায়বদ্ধ আচরণ এবং টেকসই পদ্ধতির প্রতি তার চিরস্থায়ী উত্সর্গ প্রমাণ করেছে।

   

যদিও ফের একবার হাওড়া স্টেশনের মুকুটে নয়া পালক জুড়ল। আপনিও যদি হাওড়া (Howrah) জেলার বাসিন্দা হয়ে থাকেন সর্বোপরি আপনিও যদি হাওড়া ডিভিশনের রেল যাত্রী হয়ে থাকেন তাহলে আপনার জন্য় রইল এক দুর্দান্ত খবর। এই খবরটি পড়লে আপনারও বুক গর্বে ফুলে উঠবে।

হাওড়া স্টেশন নিয়ে গর্বের কথা জানাল পূর্ব রেল

এখন নিশ্চয়ই ভাবছেন যে কী হয়েছে? তাহলে জানিয়ে রাখি, হাওড়া রেলওয়ে স্টেশন ইন্ডিয়ান গ্রিন বিল্ডিং কাউন্সিলের গ্রিন রেলওয়ে স্টেশন সার্টিফিকেশন সিস্টেমের অধীনে প্ল্যাটিনাম সার্টিফিকেশন পেয়েছে, যা ভারতীয় রেলওয়ের পরিবেশগত উদ্যোগের একটি উল্লেখযোগ্য উত্সাহ। পূর্ব রেলের তরফে এক টুইটবার্তায় জানানো হয়েছে, স্থায়িত্ব ও সবুজ প্রচেষ্টার প্রতি স্টেশনের অসাধারণ উৎসর্গের স্বীকৃতি স্বরূপ হাওড়া রেলওয়ে স্টেশনকে মর্যাদাপূর্ণ প্ল্যাটিনাম রেটিং সার্টিফিকেটটি দেওয়া হয়েছে।

সবুজ ভবিষ্যতের জন্য প্রশংসনীয় প্রচেষ্টার স্বীকৃতি স্বরূপ গত বছরের জুলাই মাসে হাওড়া রেলওয়ে স্টেশনকে ইন্ডিয়ান গ্রিন বিল্ডিং কাউন্সিলের গ্রিন রেলওয়ে স্টেশন গ্রেড সিস্টেমের অধীনে সিআইআই-আইজিবিসি গোল্ড গ্রেড দেওয়া হয়েছিল। হাওড়া রেলওয়ে স্টেশন গোল্ড এবং প্ল্যাটিনাম রেটিং উভয়ই অর্জন করে স্থায়িত্ব এবং পরিবেশগত তত্ত্বাবধানের প্রতি তার অবিচল উত্সর্গ প্রদর্শন করেছে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর