নতুন চাকরির ঘোষণা পশ্চিমবঙ্গ সরকারের, মাসে মিলবে ১২ হাজার টাকা! জানুন কীভাবে পাবেন

২০২৪ সালের লোকসভা ভোটের দিনক্ষণ এখনও অবধি ঘোষণা হয়নি। তবে এই দীর্ঘ প্রতীক্ষিত ভোটের আগে বড় ঘোষণা করলেন পশ্চিমবঙ্গের (West Bengal) মুখ্যমন্ত্রী (Chief Minister) মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তিনি এমন ঘোষণা করেছেন যা শুনে চমকে গিয়েছেন সকলে। এবার তিনি বেকারদের ১২,০০০ টাকা করে দেওয়ার ঘোষণা করেছেন।

বন্য প্রাণীর আক্রমণে নিহতদের পরিবারকে পাঁচ লাখ টাকা করে আর্থিক সহায়তা দেবে তার সরকার। পুরুলিয়ায় এক অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, “যাঁদের পরিবারের সদস্যরা বন্য পশুর আক্রমণে মারা গিয়েছেন, তাঁদের কাছ থেকে ৭৩৮টি আবেদন পেয়েছি। তাই সিদ্ধান্ত নিয়েছি নিহতদের পরিবারের সদস্যদের জন্য এক হাজার পোস্ট তৈরি করব। আগামী দিনে এই ধরনের পরিস্থিতিতে মৃতের পরিবারকে ৫ লক্ষ টাকা আর্থিক সাহায্য করা হবে।”

   

এছাড়া মৃতদের পরিবারের একজন সদস্য মাসিক ১২ হাজার টাকা বেতনে চাকরি পাবেন বলে ঘোষণা করেছেন বাংলার মুখ্যমন্ত্রী। কৃষকদের কাছ থেকে ধান কেনার জন্য বাড়ি বাড়ি গিয়ে অভিযানও চালাবে রাজ্য সরকার বলে ঘোষণা করা হয়েছে তৃণমূল সুপ্রিমোর তরফে। তিনি জানান, ‘রাজ্যের খাদ্য দফতরের গাড়ি কৃষকদের বাড়ি বাড়ি পৌঁছে যাবে। তারা ধান ওজন করে কিনবে। আমরা চাই যে ধান আমরা বিনামূল্যে রেশনে দিই, তা আমাদের কৃষকরাই উৎপাদন করুক।’ তিনি আরও বলেন, কেন্দ্র যদি ১ এপ্রিলের মধ্যে প্রধানমন্ত্রী আবাস যোজনার রাজ্য বকেয়া মেটাতে ব্যর্থ হয়, তবে তাঁর সরকার দরিদ্রদের জন্য ১১ লক্ষ বাড়ি তৈরি করে দেবে।

তিনি বলেন, “আমরা ১ এপ্রিল পর্যন্ত অপেক্ষা করব এবং কেন্দ্র যদি আবাস যোজনার জন্য অর্থ প্রকাশ না করে, তবে আমাদের সরকার সুবিধাভোগীদের জন্য ১১ লক্ষ বাড়ি তৈরি করে দেবে। আমরা কেন্দ্রের কাছে হাত পাতব না।” সোমবার রাজ্য সরকার এমজিএনরেগা কর্মীদের বেতন দেওয়া শুরু করেছে, যাদের “পাওনা” কেন্দ্রের কাছে বকেয়া রয়েছে। মুখ্যমন্ত্রী বলেছিলেন যে তাঁর সরকার প্রায় ৫০ লক্ষ এমজিএনরেগা কর্মীদের বেতন দেবে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর