সব রেকর্ড ভাঙল পোল্ট্রির দাম! বর্তমানে কত করে বিকোচ্ছে চিকেন? শুনে আঁতকে উঠবেন

আজ শুক্রবার ছুটির দিন, কারণ আজ মহা শিবরাত্রি। অনেক বাড়িতেই আজ পুজো হচ্ছে তো আবার অনেক বাড়ির লোক একটু ভালো মন্দ খাবে বলে বাজারের থলি হাতে বাজারের উদ্দেশ্যে রওনা হন সকালবেলা। কিন্তু বাজারে জিনিসপত্র কিনতে গিয়ে রীতিমতো ছ্যাঁকা খেতে হল সাধারণ মধ্যবিত্ত ঘরের মানুষজনকে। কারণ মাছ, মাংস থেকে শুরু করে সবজির দাম এক কথায় আকাশছোঁয়া।

আপনিও কি বাজারে মুরগির মাংস (Chicken) কিনতে যাওয়ার পরিকল্পনা করছেন? তাহলে দাঁড়ান। আদৌ জানেন যে আজ কত টাকায় বিক্রি হচ্ছে বাঙালির প্রিয় ও সাধের পোল্ট্রি (Poultry)? তাহলে বাজারে যাওয়ার আগে অবশ্যই জেনে নিন রেট। আপনি জানলে অবাক হবেন, মুরগির মাংসের দাম ইতিমধ্যে ২৭০ টাকা ছুঁইছুঁই। কিছু জায়গায় তো আবার এই দামে বিক্রিও হচ্ছে। কোথাও ২৭০ টাকা প্রতি কেজি, কোথাও ২৮০ টাকা! হ্যাঁ একদম ঠিক শুনেছেন।

   

বর্তমান সময়ে এক কথায় কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় চিকেনের দামে সর্বকালীন রেকর্ড গড়ে ফেলেছে। ফলে সাধারণ মধ্যবিত্ত ঘরের মানুষের পক্ষে এখন মুরগির মাংস কেনা যেন স্বপ্নের সমান হয়ে গিয়েছে। অনেকেই আছেন যারা মাংসের বদলে ছোট মাছ বা ডিম কিনে ঘরে ফিরছেন। বিগত ১৫ দিনে টানা বেড়ে চলেছে চিকেনের দাম। এখানেই শেষ নয়, আগামী দিনে এই দাম আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।

এই বিষয়ে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বড় মন্তব্য করেছেন ওয়েস্ট বেঙ্গল পোলট্রি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মদন মাইতি জানিয়েছেন, মুরগির খাবার হিসেবে ব্যবহৃত ভুট্টার দানার দাম বেড়েছে। ফলে পাল্লা দিয়ে বেড়েছে মাংসের দাম। ব্যবসায়ী আরও জানিয়েছেন, আগে যে ভুট্টার দানার দাম ছিল ২০ টাকা, এখন সেটাই বেড়ে হয়েছে ২৫ থেকে ২৮ টাকা। ফলে তার সঙ্গে মুরগীর মাংসের দামও বেড়ে চলেছে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর