ব্যবসা থাকলে সাবধান! মার্চেই GST নিয়মে বড় বদল আনছে কেন্দ্র সরকার, না জানলেই বিপদ

নতুন বছর (2024) থেকেই একটি নিয়মে বড় পরিবর্তন ঘটাতে চলেছে কেন্দ্র সরকার (Central Government)। আর তা হল জিএসটি (Goods and Services Tax) নিয়ম। সরকার খুব শীঘ্রই GST সম্পর্কিত একটি নিয়মে আমূল বদল ঘটাতে চলেছে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী মার্চ মাস থেকেই নিয়মে বদল ঘটবে।

আপনিও কি ব্যবসায়ী? তাহলে আজকের প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য। এখন থেকে ৫ কোটি টাকার বেশি ব্যবসা করা ব্যবসায়ীরা ই-চালান ছাড়া ই-ওয়ে বিল তৈরি করতে পারবেন না। পণ্য ও পরিষেবা কর (GST) নিয়ম অনুযায়ী, এক রাজ্য থেকে অন্য রাজ্যের মধ্যে ৫০,০০০ টাকার বেশি মূল্যের পণ্য পরিবহণের জন্য ই-ওয়ে বিলের প্রয়োজন হয়। এমন পরিস্থিতিতে ই-চালান ছাড়া এই বিল আর তৈরি করা যাবে না।

   

সরকারী সূত্রে খবর, ২০২৪ সালের ১ মার্চ থেকে এই নিয়ম কার্যকর হবে। ইনফরমেটিক্স সেন্টার (এনআইসি) দেখেছে যে ই-চালানের (e-invoice) জন্য কিছু যোগ্য করদাতা ই-চালানের সাথে সংযুক্ত না করে বি ২ বি এবং বি ২ ই (কোম্পানি থেকে রফতানিকারক) লেনদেনের জন্য ই-ওয়ে বিল তৈরি করছেন।

gst india

এনআইসি জিএসটি করদাতাদের জানিয়েছে যে এই ধরনের পরিস্থিতি এড়াতে ১ মার্চ ২০২৪ থেকে ই-চালানের বিবরণ ছাড়া ই-ওয়ে বিল তৈরির অনুমতি দেওয়া হবে না। এই ই-চালানটি সক্ষম করদাতা এবং রফতানির মধ্যে সরবরাহ সম্পর্কিত লেনদেনের জন্য প্রযোজ্য। এনআইসি আরও জানিয়েছে, অন্যান্য লেনদেনের ক্ষেত্রে ই-ওয়ে বিল যেমন বিটুসি এবং নন-সাপ্লাই কোনো পরিবর্তন ছাড়াই স্বাভাবিক ভাবে কাজ করবে। ৫০,০০০ টাকার বেশি মূল্যের পণ্যের আন্তঃরাজ্য পরিবহনের জন্য পণ্য ও পরিষেবা কর ব্যবস্থার অধীনে ই-ওয়ে বিল বাধ্যতামূলক। ই-চালান ২০২০ সালের অক্টোবর থেকে চালু হয়েছে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর