আর রইল না চিন্তা! LPG গ্যাস নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্র সরকারের, গ্রাহকদের মধ্যে খুশির জোয়ার

বর্তমান সময়ে দেশের কোটি কোটি মানুষের ঘরে গ্যাসের (Gas) সংযোগ রয়েছে। এখন এই গ্যাস সিলিন্ডার (Gas Cylinder) ছাড়া মানুষের জীবন অচল একপ্রকার। এদিকে সাধারণ মানুষের কথা ভাবনা চিন্তা করে ঘরোয়া রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম কমিয়ে চলেছে সরকার। তবে এবার দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাজ্য সরকারকে একটি বাম্পার উপহার দিয়েছেন।

রাজ্যকে হাজার হাজার কোটি টাকা উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিহারের বেটিয়ায় তাঁর কর্মসূচি উত্তর বিহারের পরিকাঠামো উন্নয়নে নতুন দিশা দেখাবে বলে মনে হচ্ছে। এই অনুষ্ঠানে চম্পারণের মানুষ সহ উত্তরপ্রদেশের কয়েকটি জেলায় এলপিজি (Liquefied petroleum gas) সরবরাহের ক্ষেত্রে বড় উপহার দিয়েছেন তিনি। তিনি মোতিহারিতে এলপিজি প্ল্যান্টের শিলান্যাস করেন এবং পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহের পথ উন্মুক্ত করেন।

   

এদিকে মোতিহারিতে গ্যাস প্ল্যান্ট স্থাপনের ফলে উত্তর প্রদেশের কুশীনগর ও দেওরিয়া সহ পূর্ব চম্পারণ, পশ্চিম চম্পারণ, গোপালগঞ্জ, সিওয়ান, সীতামারি, শেওহরে এলপিজি সরবরাহ করা হবে।
এই জেলাগুলির ২৮ লক্ষ পরিবারের গ্রাহকরা পাইপলাইনের মাধ্যমে গ্যাস পাবেন। এই প্রকল্পে একদিকে যেমন বছরে ৫১ কোটি রাজস্ব সাশ্রয় হবে, অন্যদিকে কার্বন নিঃসরণও কমবে। এতে পরিবেশ রক্ষার দিক থেকেও উপকার হবে। এছাড়া সিলিন্ডারের তুলনায় পাইপলাইনের গ্যাস অনেক সস্তা হবে।

এই প্রকল্পে পেট্রোলিয়াম সংস্থার পক্ষ থেকে কয়েকটি জেলায় সমীক্ষার কাজ সম্পন্ন হয়েছে। ভারত পেট্রোলিয়াম কোম্পানি লিমিটেড খুব শীঘ্রই বেত্তিয়া, মতিহারি এবং রক্সৌলের শহরাঞ্চলে এটি শুরু করতে চলেছে। বিশেষজ্ঞরা বলছেন, পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ করে দিল্লির একটি সাধারণ পরিবারের গ্যাস মাসে পাঁচশো থেকে ছ’শো টাকায় ভরে যায়। এই সুবিধা পাওয়া গেলে বিহার ও উত্তরপ্রদেশের এই জেলাগুলির গ্রাহকরাও একইভাবে এই সুবিধা পাবেন।

modi cabinet

পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ করা হবে

সংস্থাটি প্রথমে এটি সরবরাহের জন্য সুগৌলিতে একটি টার্মিনাল তৈরি করছে। যেখানে ট্যাংকারের মাধ্যমে গ্যাস আসবে এবং সেখান থেকে পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ করা হবে। দু’বছর পর গোরক্ষপুর, সিওয়ান ও মোতিহারির মধ্য দিয়ে বড় পাইপ বসানো হবে। ভারত-নেপাল সীমান্ত বরাবর শহরগুলিতে পাইপলাইনের মাধ্যমে গার্হস্থ্য গ্যাস সরবরাহের দায়িত্ব দেওয়া হয়েছে ভারত পেট্রোলিয়াম কোম্পানিকে। পাইপলাইন সরবরাহ হলে সিলিন্ডারের চাহিদাও অনেকটাই কমে যাবে। এটি গ্যাস গ্রাহকদের জন্য বেশ সুবিধাজনক।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর