পদত্যাগ করছেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়, যোগ দেবেন রাজনীতিতে! কোন দলে? মুখ খুললেন হাইকোর্টের বিচারপতি

আচমকা অবসরের সিদ্ধান্ত নিলেন কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) দাপুটে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Abhijit Gangopadhyay)। আচমকা কেন এই সিদ্ধান্ত তা নিয়ে ইতিমধ্যে ধোঁয়াশা তৈরি হয়েছে।

আজ রবিবার এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে জাস্টিস গঙ্গোপাধ্যায় জানান, ‘মঙ্গলবার পদত্যাগ করব। রাষ্ট্রপতি, দেশের প্রধান বিচারপতিকে পদত্যাগ পত্র পাঠিয়ে দেবো। এছাড়া কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতিকেও পদত্যাগপত্র পাঠিয়ে দেবো।’

   

abhijit

তিনি আরও জানান, ‘ইতিহাসের মৌর্য সাম্রাজ্য পড়েছি এখন চৌর্য সাম্রাজ্য দেখছি। এই সিদ্ধান্ত নিতে বাধ্য করার জন্য আমি রাজ্যের শাসক দলকেই ধন্যবাদ জানাবো। রাজনৈতিক ময়দানেই আমি যাবো। রাজনীতি মানে একটা ক্ষমতা দখলের লড়াই।’ তাঁর নিশানায় যে রাজ্যের শাসক দল তৃণমূল সেটা আর বলার অপেক্ষা রাখে না।

তিনি আরও বলেন, “আমার জীবনের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত তো বটেই। আজ শুধু এটুকু বলব যে, আদালতে আমি যে কাজটা করি, সেই কাজের সময়টা আমার অন্তর বলছে যে শেষ হয়েছে। এখন হয়ত আমাকে বৃহত্তর ক্ষেত্রে যেতে হবে, মানুষের মধ্যে। আমি একটা বৃহত্তর ক্ষেত্রে পদার্পণ করতে চাই। কারণ আদালতে তাঁরাই আসেন, যাঁরা মামলা করতে চান। তার বাইরে বহু মানুষ পড়ে থাকেন। আমার মনে হয়েছে বিচারব্যবস্থায়, আদালত নামের যে প্রতিষ্ঠান, যেখানে ছ’বছর বিচারপতি হিসেবে কাজ করলাম, সেখানে আমার কাজ শেষ হয়েছে। এখানে আর নতুন করে কিছু করার নেই।”

 

কোন দলে যোগ দেবেন? এই প্রসঙ্গে বিচারপতি গঙ্গোপাধ্যায় জানান, ‘বাম, কংগ্রেস, বিজেপি আছে, ছোট ছোট অনেক রাজনৈতিক দল আছে। তারা যদি মনে করে টিকিট দেবে, ভেবে দেখব প্রার্থীপদ নেবো কিনা।’

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর