CAA নিয়ে হতে পারে বড় ঘোষণা! কিছুক্ষণেই জাতির উদ্দেশ্যে বার্তা প্রধানমন্ত্রীর

লোকসভা ভোটের আগেই আজ সোমবার বড় ঘোষণা করতে পারেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর এই ঘোষণা সিএএ সংক্রান্ত হবে বলে কানাঘুষো শোনা যাচ্ছে। শুধু তাই নয়, আজ রাতের মধ্যেই সিএএ সংক্রান্ত সকল নিয়ম কার্যকর হতে চলেছে বলে খবর। বলা ভালো, ইতিমধ্যে কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে।

‘নাগরিকত্ব সংশোধনী আইন’ (সিএএ) বিধি বাস্তবায়নের কাউন্টডাউন শুরু হয়েছে দেশজুড়ে। কেন্দ্রীয় সরকার সূত্রে খবর, সোমবার সন্ধ্যায় এই ঘোষণা করা হতে পারে। এর জন্য সমস্ত আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ইতিমধ্যেই জানিয়েছেন, লোকসভা নির্বাচন লাগু হওয়ার আগে তিন দেশের ছয়টি অমুসলিম অভিবাসী সম্প্রদায়ের মানুষ ভারতের নাগরিকত্ব পাবেন।

   

সূত্রের খবর, সিএএ বিধি লাগু করার প্রক্রিয়া চূড়ান্ত হয়ে গিয়েছে। কয়েকদিন আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক নাগরিকত্ব সংশোধনী আইন, ২০১৯-এর বিধি তৈরির জন্য লোকসভায় অধস্তন আইন সম্পর্কিত সংসদীয় কমিটির কাছ থেকে আরও একটি মেয়াদ পেয়েছে। আগের বর্ধিত সময়সীমা ৯ জানুয়ারি শেষ হয়েছিল। সিএএ-র বিধি প্রণয়নের জন্য স্বরাষ্ট্র মন্ত্রককে দেওয়া এটি সপ্তম মেয়াদ বাড়ানো। এর আগে রাজ্যসভা এই বিষয়ে বিধি প্রণয়ন ও বাস্তবায়নের জন্য স্বরাষ্ট্র মন্ত্রককে ছয় মাসের সময়সীমা দিয়েছিল।

caa

সিএএ নিয়ম অনুযায়ী, একটি অনলাইন পোর্টালের মাধ্যমে আবেদন করা যাবে। নাগরিকত্ব সংশোধনী আইনের নিয়ম অনুযায়ী, পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তান সহ তিনটি মুসলিম প্রতিবেশী দেশ থেকে আসা অমুসলিম অভিবাসীদের জন্য ভারতের নাগরিকত্ব নেওয়ার নিয়ম সহজ হবে। এই ছয়টি সম্প্রদায়ের মধ্যে রয়েছে হিন্দু, খ্রিস্টান, শিখ, জৈন, বৌদ্ধ এবং পার্সি। ২০১৯ সালের ১১ ডিসেম্বর সংসদে পাস হয় নাগরিকত্ব সংশোধনী বিল। এর একদিন পরই বিলটি রাষ্ট্রপতির সম্মতি পায়। সিএএ-র মাধ্যমে পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান থেকে হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ, পার্সি এবং খ্রিস্টান সম্প্রদায়ের সংখ্যালঘুরা ভারতীয় নাগরিকত্ব পাওয়ার সুযোগ পাবেন। এদিকে লোকসভা ভোটের আগে এই সিএএ কার্যকর করাকে মোদী সরকারের বিরাট বড় মাস্টারস্ট্রোক হিসেবে দেখছেন সকলে।

অনেকে আবার এও মনে করছে যে পেট্রোল ডিজেলের দাম নিয়েও আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কিছু ঘোষণা করবেন।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর