উদ্বোধন হলেও এখনই গঙ্গার তলায় মেট্রো নয়! এই দিন থেকে শুরু হবে যাত্রী পরিষেবা

খুব শীঘ্রই সকল জল্পনার অবসান ঘটিয়ে উদ্বোধন হতে চলেছে বাংলার তিনটি জনপ্রিয় ও দীর্ঘ প্রতীক্ষিত মেট্রো রুটের (Kolkata Metro)। জোকা-তারাতলা-মাঝেরহাট, নিউ টু রুবি এবং হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড অবধি মেট্রো পরিষেবা, এই তিনটি মেট্রো রুটের উদ্বোধনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন সকলে।

যদিও এখন যে বিষয়টি নিয়ে সব থেকে বেশি আলোচনা হচ্ছে সেটি হল দেশের প্রথম আন্ডার ওয়াটার মেট্রো পরিষেবা নিয়ে। এটি হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড অবধি ছুটবে বলে খবর। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ৬ মার্চ দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে এই তিনটি মেট্রো পরিষেবার সূচনা ঘটবে। ইতিমধ্যে শেষ মুহূর্তের কাজ তুঙ্গে রয়েছে। তবে আপনিও যদি মনে করে থাকেন যে এই মেট্রো রুটগুলি উদ্বোধন হওয়ার সঙ্গে সঙ্গে আপনি উঠতে পারবেন তাহলে কিন্তু ভুল ভাবছেন।

   

জানা যাচ্ছে, প্রধানমন্ত্রীর হাত ধরে মেট্রো রুটগুলির সূচনা হলেও এখনই সাধারণ মানুষ এই মেট্রোতে উঠতে পারবেন না। এখন স্বাভাবিকভাবে প্রশ্ন উঠছে কেন? শোনা যাচ্ছে তাতে সকাল ১০ টা থেকে ১১ঃ০০ টার মধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই মেট্রো রেল প্রকল্পের উদ্বোধন করে দেবেন। যদিও মেট্রোতে উঠতে এখনো কিছুটা অপেক্ষা করতে হবে কলকাতা ও হাওড়ার নিত্য যাত্রীদের।

kolkata metro

শোনা যাচ্ছে, এখনো অবধি বেশ খানিকটা কাজ বাকি রয়েছে। ফলে উদ্বোধন হলেও এখনই যাত্রী সাধারণ এই তিন মেট্রো রুটে উঠতে পারবেন না। মেট্রো রেল কর্তৃপক্ষের তরফ থেকে এখনো পর্যন্ত এই বিষয়ে কিছু জানানো হয়নি। যাইহোক, এই তিনটি মেট্রো পরিষেবার শুরু হলে একদিকে যেমন মানুষ কম খরচে যাতায়াত করতে পারবেন, ঠিক তেমনি অল্প সময়েও মানুষ এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যেতে পারবেন।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর