ভর্তুকি সহ ৩০০ ইউনিট বিদ্যুৎ বিনামূল্যে! নয়া যোজনা কেন্দ্রের, এভাবে পাবেন আপনিও

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি নতুন প্রকল্প চালু করেছেন, যার নাম প্রধানমন্ত্রী সূর্য ঘর মুফত বিদ্যুৎ প্রকল্প (PM Surya Ghar Muft Bijli Yojana)। এই প্রকল্পটি সম্প্রতি প্রধানমন্ত্রী চালু করেছেন, এই প্রকল্পের উদ্দেশ্য বিনামূল্যে বিদ্যুৎ (Electricity) সরবরাহ করা। এই প্রকল্পের মাধ্যমে দেশের এক কোটি পরিবারকে বিনামূল্যে ৩০০ ইউনিট বিদ্যুৎ দেওয়া হবে, যার ফলে বহু মানুষ উপকৃত হবেন।

তাই আসুন প্রধানমন্ত্রী সূর্যের বাড়িতে বিনামূল্যে বিদ্যুৎ প্রকল্প সম্পর্কে সম্পূর্ণ তথ্য জেনে নেওয়া যাক। আপনিও যদি এই প্রকল্পের সুবিধা নিতে চান তাহলে আপনাকে সরকারের pmsuryaghar.gov.in অথবা www.pmsuryaghar.gov.in ওয়েবসাইটে গিয়ে আবেদন জানাতে হবে। মোদী সরকার প্রধানমন্ত্রী সূর্য ঘর মুক্ত বিদ্যুৎ প্রকল্পটি ২০২৪ সালের ২২ জানুয়ারি লঞ্চ করে। প্রধানমন্ত্রী সূর্য ঘর যোজনা এমন একটি প্রকল্প যা শীঘ্রই ভারত সরকার চালু করতে চলেছে। এই প্রকল্পটি জাতীয় বিদ্যুৎ সরবরাহ নীতির অধীনে শুরু হয়েছে এবং এর মূল উদ্দেশ্য হ’ল জনগণকে বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহ করা যাতে তারা প্রচুর সুবিধা পেতে পারে এবং তাদের বিদ্যুৎ বিল হ্রাস পায়।

   

এই প্রকল্পের অধীনে, ভারত সরকার প্রায় এক কোটি মানুষের বাড়িতে ছাদে সৌর প্যানেল ইনস্টল করার লক্ষ্য নিয়েছে, যার ফলে তাদের বিদ্যুৎ বিল বা একেবারে শূন্য ব্যয় হ্রাস পাবে। এই প্রকল্পটি বিশেষ করে দরিদ্র ও মধ্যবিত্ত পরিবারের উপকারের জন্য। যাদের মাসিক আয় ২ লাখ টাকার কম তারা এর সুবিধা নিতে পারবেন।

pm surya ghar muft bijli yojana

মোট খরচ: ৪৭,০০০ টাকা
ভারত সরকার কর্তৃক প্রদত্ত ভর্তুকি: ১৮,০০০
এর থেকে, আপনি যদি আপনার বাড়িতে ২ কিলোওয়াট সোলার রুফটপ সিস্টেম ইনস্টল করতে চান তবে আপনাকে নিম্নলিখিত পরিমাণ অর্থ প্রদান করতে হবে:

নিট সম্পদ: ৪৭,০০০
ভর্তুকি: ১৮,০০০
পেমেন্টের জন্য ব্যালেন্স: ২৯,০০০

এর অর্থ আপনাকে কেবল ২৯,০০০ টাকা দিতে হবে, যার ফলে আপনি ১৮,০০০ এর ভর্তুকি পেতে পারবেন। এই সোলার রুফটপ সিস্টেমের মাধ্যমে আপনার বাড়িতে বিদ্যুৎ সরবরাহ করা যাবে। সরকারি নিয়ম অনুযায়ী এর জন্য ১৩০ বর্গফুট জায়গা থাকতে হবে। ৪৭ হাজার টাকা ব্যয়ে নির্মিত সোলার প্ল্যান্টটি প্রতিদিন ৪.৩২ Kwh/day বিদ্যুৎ উৎপাদন করবে, যা বছরে ১৫৭৬ kWh/Year হবে৷ এর মাধ্যমে গ্রাহকের দৈনিক ১২.৯৬ টাকা এবং বছরে ৪৭৩০ টাকা সাশ্রয় হবে। যদি আপনার ছাদের এলাকা ৭০০ বর্গফুট হয়, তাহলে আপনাকে ৩ কিলোওয়াট প্যানেলের জন্য আবেদন করতে হবে এবং এই ক্ষমতার একটি মিটার এবং সোলার প্যানেল ইনস্টল করার জন্য আপনার বিনিয়োগ হবে ৮০ হাজার টাকা। একই সময়ে, সরকার থেকে প্রাপ্ত ভর্তুকির পরিমাণ বেড়ে দাঁড়াবে ৩৬ হাজার টাকা। অর্থাৎ এর জন্য আপনাকে আপনার পকেট থেকে মাত্র ৫০ হাজার টাকা খরচ করতে হবে। এর চেয়ে বেশি ধারণক্ষমতা সম্পন্ন মিটারে সর্বোচ্চ ভর্তুকি পরিমাণ ৭৮ হাজার টাকা পর্যন্ত।

আবেদনের পদ্ধতি…

১) প্রথমে অফিসিয়াল ওয়েবসাইটে যান https://pmsuryaghar.gov.in এবং সিলেক্ট করুন Apply for Rooftop Solar.

২) আপনার রাজ্য এবং বিদ্যুৎ বিতরণ কোম্পানির নাম নির্বাচন করুন। তারপর আপনার বিদ্যুৎ গ্রাহক নম্বর, মোবাইল নম্বর এবং ইমেল লিখুন।

৩) এরপর, গ্রাহক বা কনজিউমার নম্বর এবং মোবাইল নম্বর দিয়ে নতুন পেজে লগইন করুন। যখন ফর্মটি খোলে, এতে প্রদত্ত নির্দেশিকা অনুযায়ী রুফটপে সোলার প্যানেলের জন্য আবেদন করুন৷

৪) এই প্রক্রিয়াটি সম্পূর্ণ করার পরে, আপনি ফিজিবিলিটি অনুমোদন পাবেন, যার পরে আপনি আপনার DISCOM-এ নিবন্ধিত যে কোনও বিক্রেতার কাছ থেকে প্ল্যান্ট ইনস্টল করতে সক্ষম হবেন।

৫) সৌর প্যানেল ইনস্টল করার পরে, পরবর্তী ধাপে আপনাকে প্লাস্টের বিবরণ সহ নেট মিটারের জন্য আবেদন করতে হবে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর