লটারি লাগল এই সরকারি কর্মীদের! DA বৃদ্ধির পর ফের এল সুখবর, হয়ে গেল বড় ঘোষণা

চলতি বছরের সরকারি কর্মীদের (Employee) যেন পোয়া বারো। একের পর এক ঘোষণা করে সরকারি কর্মীদের মুখে হাসি ফুটিয়ে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সরকার (Government Of West Bengal)। বিগত ৮ ফেব্রুয়ারি রাজ্য বাজেট (Budget) পেশ করে সরকার। আর এই বাজেট পেশ করেন রাজ্যের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। ২০২৪ সালের লোকসভা ভোটের আগে রাজ্যের এই বাজেটের দিকে নজর ছিল সকলের।

রাজ্য সরকারি কর্মী থেকে শুরু করে রাজ্যের সাধারণ মানুষ রাজ্যের বাজেটে কী কী ঘোষণা করা হয় সেদিকে পাখির নজর ছিল। এদিকে সকলের জন্যই কিছু না কিছু ঘোষণা করে চমকে দিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। সব থেকে বড় কথা একদিকে যখন বিগত কয়েকশো দিন ধরে বকেয়া এবং বর্ধিত হারে ডিএ-র (Dearness allowance) দাবি নিয়ে রাজ্য সরকারি কর্মীরা আন্দোলন দেখিয়ে চলেছিলেন, সেই সময় আচমকা চার শতাংশ DA বৃদ্ধির ঘোষণা করে দেয় সরকার। তবে এখানে কিন্তু শেষ নয় রাজ্য সরকারি কর্মীদের জন্য অপেক্ষা করছে আরো কিছু দুর্দান্ত সুখবর যা শুনলে সকলেই খুশিতে লাফিয়ে উঠবেন।

   

বিগত ২০২৩ সালে বড়দিনের আগে ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করে সরকার। সেইসসময়ে ডিএ বেড়ে দাঁড়ায় ৭ শতাংশে। তবে বাজেট পেশ করে এই ডিএ-র পরিমাণ আরও ৪ শতাংশ বাড়ানো হয়। এখন এই মহার্ঘ্য ভাতার পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ১০ শতাংশে। যদিও এবার সরকারি কর্মীদের জন্য রয়েছে এক দুর্দান্ত খবর, আর সেটা হল চলতি বছরের ছুটি নিয়ে।

চলতি বছরে কর্মীরা বেশ টানা ছুটি পেতে চলেছেন।  এই মর্মে সম্প্রতি রাজ্য স্কুল শিক্ষা দফতরের সচিবের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। এই বিজ্ঞপ্তিতে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুলের শিক্ষকদের ছুটির বিষয়টি সামনে এসেছে। এমনিতেই ২০২৪ সাল লিপইয়ার ফলে ৩৬৬ দিনে বছর হবে। বছরে ৫২ টা রবিবার সাপ্তাহিক ছুটি।

mamata nabanna

অনেক স্কুলে শনিবারও ছুটি থাকে। তাহলে ৫২ টা শনিবারও ছুটি সেই সকল শিক্ষকদের জন্য। এ ছাড়াও রাজ্যের প্রাথমিক ও উচ্চ প্রাথমিক বিদ্যালয়গুলি এ বছর আরও ৬৫ দিন ছুটি থাকবে। ৫২+৫২+৬৫ অর্থাৎ মোট ১৬৯ দিন ছুটি পাচ্ছেন সেই সব শিক্ষকরা। আর তাদের এবছর কাজে যেতে হবে মাত্র (৩৬৬-১৬৯) ১৯৭ দিন। এদিকে চলতি বছরে সরস্বতী পুজো অর্থাৎ ১৪ তারিখ এবং তার আগের দিন ১৩ ফেব্রুয়ারি ছুটি পেলেন কর্মীরা। রাজ্য সরকারের তরফে জারি করা ছুটির তালিকা অনুযায়ী, দোলযাত্রাতেও টানা দুদিন ছুটির উল্লেখ করা আছে। অর্থাৎ ২৫ মার্চ সোমবার ও ২৬ মার্চ মঙ্গলবার ছুটি থাকছে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর